Now Reading
খুশকি তাড়ানোর কয়েকটি সহজ পদ্ধতি

খুশকি তাড়ানোর কয়েকটি সহজ পদ্ধতি

খুশকি তাড়ানোর কয়েকটি সহজ পদ্ধতি

খুশকি মানেই খারাপ কিছু। কমবেশী সবাই খুশকির যন্ত্রনায় যত্রতত্র হয়ে যাই। খুশকির সমস্যা থেকে রেহাই পেতে কয়েকটি ঘরোয়া সমাধান ব্যবহার করুন। আশা করছি খুশকি ধারে কাছেও আসতে পারবে না।

অ্যালোভেরা জেল

চুলের স্বাস্থ্যের জন্য অ্যালোভেরা জেল অতুলনীয়। পাঁচ চামচ অ্যালোভেরা জেল মাথায় মাসাজ করে আধ ঘণ্টা রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন অথবা শ্যাম্পু করে নিন।

বেকিং সোডা

দু’ চাচামচ বেকিং সোডায় কয়েক ফোঁটা পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। মাথায় মাসাজ করে আধ ঘণ্টা রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন অথবা শ্যাম্পু করে নিন। বেকিং সোডা মাথার ত্বক এক্সফোলিয়েট করে খুসকি তাড়ায়।

নিমের প্যাক

সিকি কাপ নিমপাতার রস, সিকি কাপ নারকেলের দুধ, সিকি কাপ বিটের রস আর এক বড়ো চামচ নারকেল তেল একসঙ্গে মেশান। ভালো করে মাথায় ঘষে ঘষে মাসাজ করুন। কুড়ি মিনিট রেখে ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে কন্ডিশনার লাগিয়ে নিন।

নারকেল তেল আর লেবু

See Also
চুলের চাহিদা অনুযায়ী বানিয়ে নিন আপনার একান্ত নিজস্ব স্পেশাল তেল

চুলের যে কোনও সমস্যায় লেবুর কার্যকারিতার কথা মোটামুটি সবাই জানেন। স্নানের আগে চার থেকে পাঁচ বড়ো চামচ নারকেল তেলের সঙ্গে পাতিলেবুর রস মিশিয়ে মাথায় মাসাজ করুন। মিশ্রণটা মাথায় ঘণ্টাখানেক বসতে দিন। তারপর শ্যাম্পু করে ফেলুন। খুসকি তো পালাবেই, চুলে সুন্দর গন্ধও হবে।

মেথি

চুলের আর একটি চিরকালের বন্ধু। মেথির অ্যান্টি ব্যাক্টেরিয়াল আর অ্যান্টি ফাঙ্গাল গুণ খুসকি সহ মাথার সমস্ত সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। দু’ চামচ মেথির বীজ সারা রাত পানিতে ভিজিয়ে রাখুন। সকালে উঠে বেটে নিন। এবার মেথিবাটায় দু’ চামচ অ্যাপল সিডার ভিনিগার মেশান। আধ ঘণ্টা রেখে কোমল শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

What's Your Reaction?
Excited
0
Happy
0
In Love
0
Not Sure
0
Silly
0
View Comments (0)

Leave a Reply

Scroll To Top