Now Reading
অনিয়মিত মাসিক হবার কারণ

অনিয়মিত মাসিক হবার কারণ

অনিয়মিত মাসিক হবার কারণ

আমরা সব নারীই জানি মাসিক একটি স্বাভাবিক প্রক্রিয়া নারীদেহে। তাই মাসিক নিয়মিত হলে কোন সমস্যা নেই। যদি মাসিক অনিয়মিত হয় কিংবা সঠিক সময়ে মাসিক না হয় তাহলে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত। যাইহোক চলুন জানি অনিয়মিত মাসিক হওয়ার কারণ এবং অনিয়মিত মাসিকের প্রতিকার।

সাধারণত: গর্ভবতী মহিলাদের মাসিক হয় না । এছাড়া যেসব মা বাচ্চাদের বুকের দুধ পান করান তাদের সাধারণত: বুকের দুধ খাওয়ানো বন্ধ না করা পর্যন্ত মাসিক হয় না। এছাড়া অনিয়মিত মাসিক হবার কারণ গুলো হলো:

আরো পড়ুন: মাসিক কি এবং কেন মাসিক হয়?

জন্ম থেকেই কোন কোন মহিলার যোনিতে ত্রুটি থাকে। এর ফলে মাসিক অনিয়মিত হয়। হরমোণের পরিবর্তনের ফলে ডিম্বস্ফোটনে সমস্যা হতে পারে । এটি প্রধানত: দুটি কারনে হয়:

১. এন্ডোক্রাইন কন্ডিশন: অনিয়ন্ত্রিত ডায়াবেটিস মেলিটাস, কুশিং সিনড্রোম, থাইরয়েডের সমস্যা থাকলে সাধারণত ডিম্বস্ফোটনে সমস্যা থাকে ও মাসিক অনিয়মিত হয়।

২.পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম: এই সমস্যার কারণে ডিম্বাশয় স্ত্রী হরমোণ থেকে পুং হরমোণ বেশী তৈরী করে ও মাসিক অনিয়মিত হয়।

মূত্রগ্রন্থি, পিটুইটারী গ্রন্থি এবং ডিম্বাশয়ে টিউমার হলে মাসিক অনিয়মিত হতে পারে। খাওয়া-দাওয়ার অনিয়ম এবং ওজন খুব বেশী, ওজন অনেক বেশী হলে, খুব বেশী কাজ বা ব্যায়াম করলে পেটে অথবা শ্রোণীতে কোন অপারেশন যেমন: জরায়ু ফেলে দেয়ার অপারেশন করে থাকলে, মানসিক চাপ অথবা বিষন্নতা থাকলেও এই সমস্যার সম্মুখীন হতে পারে।

What's Your Reaction?
Excited
0
Happy
0
In Love
0
Not Sure
0
Silly
0
View Comments (0)

Leave a Reply

Scroll To Top