Now Reading
আর্দ্র আবহাওয়ায় কাপড় ভাল রাখার কয়েকটি টিপস

আর্দ্র আবহাওয়ায় কাপড় ভাল রাখার কয়েকটি টিপস

বৃষ্টিতে কাপড় ভাল রাখা, কাপড় ভাল রাখা

সারাটা দিন ধরে বাহিরে বৃষ্টি পড়ছে অবিরত। অনেকের এই ধরনের বৃষ্টি ভালো লাগে। কিন্তু বাহিরে চিত্রটা সম্পূর্ণ ভিন্ন। কেননা ঢাকার শহরে বৃষ্টি হওয়া মানে পানি বন্দি জীবন। আর কর্মজীবি নারীদের জন্য বৃষ্টি মানে হলে অফিসে যাওয়া যুদ্ধ ঘোষণার সামিল। কাদামাটিতে একাকার হয়ে যাওয়া জামাকাপড়, জুতার কথা মনে পড়লেই বাইরে বেরোনোর ইচ্ছা আর আগ্রহ কোনোটাই থাকে না। রোদ না উঠায় ভেজা কাপড়-চোপড় অনেক সময় বাতাসেই শুকাতে হয়। ফলে স্যাঁতসেঁতে ভাব থেকে যায়। আবহাওয়া আর্দ্র থাকায় ফাঙ্গাসও জায়গা করে নেয়। জেনে নিন বর্ষায় পোশাক ভালো রাখার উপায়—

১.
ভিজে যাওয়া কাপড়টি বাড়িতে ফিরেই বাতাসে মেলে দিন। প্রাকৃতিক বাতাস না থাকলে হ্যাঙ্গারে ঝুলিয়ে ফ্যানের বাতাসেই শুকিয়ে নিন। যদি ময়লা কাপড়ের ঝুড়িতে রাখার মতো হয় তবুও শুকিয়ে রাখুন। অন্যথায় কাপড়ে দাগ পড়বে।

২.
যেহেতু রোদ নেই, আবার বৃষ্টিরও তোড়জোড়, তাই কাপড় শুকানোর একমাত্র জায়গা বারান্দা। এখানে কাপড় শুকানোর ক্ষেত্রে দড়িতে আলাদাভাবে না নেড়ে প্রতিটি কাপড় হ্যাঙ্গারে ঝুলিয়ে নিন। তাহলে অল্প স্থানে অনেক কাপড় নেড়ে দেয়া সম্ভব হবে।

৩.
আলমারিতে রাখা কাপড়গুলোও নেড়েচেড়ে দিন। তাহলে পোকা বাসা বাঁধবে না। এছাড়া কাপড়ের ভাঁজে ভাঁজে ন্যাপথলিন রেখে দিতে পারেন। তাহলে পোকামাকড়ের উপদ্রব কমবে।

৪.
নিমপাতা শুকিয়ে কাপড়ের ভাঁজে রেখে দিলে পোকা বাসা বাঁধতে পারবে না।

৫.

See Also
বাধ্য হয়েই রান্নাঘরে ঢুকছেন? মাথায় রাখুন কয়েকটি বিশেষ নিয়ম

বর্ষাকালে কাপড় ভালোভাবে না শুকালে ইস্ত্রি করে ফেলা হয়, এটা ভুল পদ্ধতি। কেননা এতে তাত্ক্ষণিকভাবে কাপড় শুকিয়েছে বলে মনে হলেও কাপড়ের তন্তুগুলো শুকায় না, ফলে কাপড়ে তিল পড়ে কিংবা ছত্রাক দেখা দেয়।

৬.

আলমারিতে তুলে রাখা কাপড়ে ছত্রাক দৃশ্যমান হলে সেটি ডিটারজেন্ট পাউডারে ভিজিয়ে ধুয়ে ফেলুন। ছত্রাক চলে যাবে। কাপড় সংরক্ষণের আগে ভালোভাবে না শুকিয়ে রাখলে এ সমস্যা দেখা দেয়। তাই কাপড় সংরক্ষণের আগে এ বিষয়ে খেয়াল রাখুন।

What's Your Reaction?
Excited
0
Happy
0
In Love
0
Not Sure
0
Silly
0
View Comments (0)

Leave a Reply

Scroll To Top