Now Reading
নারীর আর্থিকসেবা ব্যবহার বৃদ্ধির উদ্যোগে মেটলাইফ

নারীর আর্থিকসেবা ব্যবহার বৃদ্ধির উদ্যোগে মেটলাইফ

নারীর আর্থিকসেবা ব্যবহার বৃদ্ধির উদ্যোগে মেটলাইফ

দেশের স্বল্পআয়ের নারীদের মধ্যে মোবাইল আর্থিকসেবা ব্যবহার বৃদ্ধির উদ্যোগে মেটলাইফ ফাউন্ডেশনের সহায়তায় ডাচ-বাংলা ব্যাংকের সঙ্গে যুক্ত হলো উইমেন’স ওয়ার্ল্ড ব্যাংকিং। নারীর আর্থিক অন্তর্ভুক্তিতে একসাথে কাজ করবে মেটলাইফ ফাউন্ডেশন, উইমেন’স ওয়ার্ল্ড ব্যাংকিং ও ডাচ-বাংলা ব্যাংক

আর্থিকসেবা শিল্পে উদ্ভাবনীর গতি ঊর্ধ্বমুখী থাকা সত্ত্বেও মোবাইল আর্থিকসেবায় নারীরা অংশগ্রহনে এবং ব্যবহারে ক্রমেই পিছিয়ে যাচ্ছে। গ্লোবাল ফিনডেক্স অনুযায়ী, বিশ্বের ১.১ বিলিয়ন মানুষ, তথা ব্যাংকিং সেবার বাইরে থাকা  দুই-তৃতীয়াংশ প্রাপ্তবয়ষ্কের হাতে এখন  মোবাইল ফোন রয়েছে। অথচ উন্নয়নশীল বিশ্বে এখনও ৯ শতাংশ লিঙ্গ ভিত্তিক  অসমতা বিদ্যমান। যেটা ধারাবাহিকভাবেই সবক্ষেত্রে প্রভাব ফেলছে।  যার ফলে, এ অঞ্চলে পুরুষের চেয়ে ১০ শতাংশ কম নারীর হাতে  মোবাইল ফোন রয়েছে এবং ৬ শতাংশ কম নারী মোবাইল ফোন থাকা সত্ত্বেও ইন্টারনেট ব্যবহার করতে পারছেন না।

আর্থিক সেবা ব্যবহারের ক্ষেত্রে ২০১৪ সাল থেকে ২০১৭ সালে বাংলাদেশে লিঙ্গ বৈষম্য ২০ শতাংশ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২৯ শতাংশ পয়েন্টে যা বর্তমান বিশ্বে সর্বোচ্চ।

See Also

ডিবিবিএল’এর  ‘রকেট’ নারীদের জন্য প্রদান করছে সহজ ও নিরাপদ মোবাইল আর্থিক সেবা। রকেট ওয়ালেট এর মাধ্যমে, নারীরা এখন সহজেই তাদের অর্থ নিরাপদে শুধুমাত্র আদান প্রদানে সীমাবদ্ধ না রেখে পূর্ণাঙ্গ ব্যাংকিং সুবিধা যেমন সঞ্চয় ও ঋণও করতে পারছে। বাংলাদেশে নারীরা আর্থিক সেবা গ্রহণের ক্ষেত্রে কি কি  বাঁধার সম্মুখীন হয় তা নিয়ে গবেষণা করে  নারীদের জন্য ডিজিটাল ও মোবাইলভিত্তিক আর্থিক সেবার  একটি ডিজাইন তৈরী  করবে উইমেন্স ওয়ার্ল্ড ব্যাংকিং নামক সংস্থাটি। নিম্ন আয়ের  নারীদের ডিবিবিএলের  রকেটে অন্তর্ভুক্তিকরণ ও এর ব্যবহার বৃদ্ধির মাধ্যমে এই পরীক্ষামূলক প্রকল্পটি পরিচালিত হবে। উল্লেখ্য, এই গবেষণা পরবর্তীতে বিশ্বব্যাপী নারীদের মোবাইল আর্থিক সেবা ব্যবহার বৃদ্ধির একটি মডেল হিসেবেও ব্যবহৃত হবে।

What's Your Reaction?
Excited
0
Happy
0
In Love
0
Not Sure
0
Silly
0
View Comments (0)

Leave a Reply

Scroll To Top