Now Reading
চাল ব্যবহারে তুলতুলে কোমল ত্বক

চাল ব্যবহারে তুলতুলে কোমল ত্বক

তুলতুলে কোমল ত্বক চান?

আমাদের রান্নাঘরে সব সময় চাল থাকেই। কারণ চাল ছাড়া কোনও উপায় নাই। কিন্তু ত্বকের যত্নে চাল ব্যবহার করা যায়। হলুদ, বেসন, অ্যালো ভেরার দাপটে তার দিকে নজর ফেরানোর আর সময় কই? বুঝলেন না? ঘরোয়া রূপচর্চার কথা বলছি। এখনও ঘরোয়া রূপটানে চাল ব্যবহার করার কথা বড়ো একটা শোনা যায় না। অথচ এই নিরীহ চালের মধ্যেই রয়েছে দারুণ সব গুণ যা দিয়ে আপনার ত্বকের বহু সমস্যার সমাধান হয়ে যেতে পারে নিমেষেই! জাপান আর কোরিয়ায় চাল দিয়ে রূপচর্চা খুবই প্রচলিত। আপনিও ব্যবহার করে দেখুন, কয়েক দিনেই বুঝতে পারবেন ত্বক কতটা ঝকঝকে হয়ে গেছে বলতে গেলে প্রায় নিখরচায়!

অ্যান্টি-এজিং ট্রিটমেন্ট
এক কাপ চাল পানিতে আধ ঘণ্টা ভিজিয়ে রাখুন। এবার পানি সহ চালটা ভালো করে গুঁড়িয়ে নিন। তারপর ছেঁকে নিয়ে পানিটা একটা বড়ো পাত্রে আলাদা করে একটু গরম জায়গায় দিন দুয়েক রেখে দিতে হবে। দিন দুই পর পানিটা নষ্ট হয়ে একটা টক গন্ধ বেরোবে। অর্থাৎ আপনার পানি তৈরি। এই পানিতে তুলো ডুবিয়ে মুখে মাখুন আর তারপর একটা ভালো রিপেয়ারিং ক্রিম লাগিয়ে নিন। প্রতি রাতে শুতে যাওয়ার আগে এই রুটিন অনুসরণ করুন। সকালে উঠে ঠান্ডা পানিতে মুখ ধুয়ে নিলেই দেখবেন কতটা তরতাজা লাগছে!

দাগছোপ তোলার ট্রিটমেন্ট
এক চাচামচ অলিভ অয়েল, দু চাচামচ লেবুর রস, দু’ তিন ফোঁটা এসেনশিয়াল অয়েল আর দু’ টেবিলচামচ চালের গুঁড়ো একসঙ্গে মিশিয়ে একটা মিহি পেস্ট তৈরি করুন। পরিষ্কার মুখে পেস্টটা লাগিয়ে মিনিট পনেরো রাখুন। তারপর হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার করলেই দেখবেন ত্বক কেমন তুলতুলে কোমল হয়ে গেছে, দাগছোপও উধাও!

See Also
আপনি কি শ্যামবর্ণা? তা হলে ত্বকচর্চার সময় এই নিয়মগুলি অবশ্যই মেনে চলুন

রোদে পোড়া ত্বকের ট্রিটমেন্ট
দু’ টেবিলচামচ চালের গুঁড়ো আর চার টেবিলচামচ নারকেলের দুধ একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। ত্বকের রোদে পোড়া অংশগুলোয় লাগিয়ে আধ ঘণ্টা রাখুন। তারপর ঈষদুষ্ণ পানিতে ধুয়ে নিন। প্রথমবার করলেই দেখবেন পোড়া ভাব কতটা কমে গেছে!

What's Your Reaction?
Excited
0
Happy
0
In Love
0
Not Sure
0
Silly
0
View Comments (0)

Leave a Reply

Scroll To Top