Now Reading
নারীদের সুরক্ষায় ”নারী ও শিশু বিষয়ক সরকারি হেল্পলাইন”

নারীদের সুরক্ষায় ”নারী ও শিশু বিষয়ক সরকারি হেল্পলাইন”

National Emergency Service 999 Bangladesh

কমবেশি সব নারীদের প্রয়োজন হতে পারে জরুরী সেবা। হঠাৎ আপনার প্রয়োজন হতে পারে পুলিশ কিংবা আইনী বিষয়ক পরামর্শ। কোথায় যাবেন? কি করবেন? বাংলাদেশ সরকার ইতিমধ্যে নারী ও শিশুদের সহায়তা করার জন্য সরকারি হেল্পলাইন চালু করেছে।

যে কোন প্রয়োজনে, দেশের যে কোন প্রান্ত থেকে আপনি পেতে পারেন জরুরী সেবা। ধরুন হঠাৎ আপনার পুলিশ দরকার, ফোন করুন ৯৯৯ নম্বরে, পুলিশ পৌছে যাবে আপনার কাছে। এ ছাড়া নারী ও শিশু নির্যাতন, কৃষি, স্বাস্থ্য, শিক্ষা, ব্যবসা, জেন্ডার ও আইন সংক্রান্ত যে কোন পরামর্শ পাবেন এই কলসেন্টার গুলোতে।

নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ সেল কল সেন্টার

নারী ও শিশুদের বিরুদ্ধে সহিংসতা প্রতিরোধে গড়ে উঠেছে “নারী ও শিশু বিষয়ক হেল্পলাইন” কলসেন্টারটি যার নাম্বার দু’টি হলো 109 (সকল অপারেটর থেকে), 10921 (জিপি ও বাংলালিংক বাদে)। ২০১২ সালের ১৯ জুন থেকে এর সেবা চালু হয়েছ। মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের নারী নির্যাতন প্রতিরোধকল্পে মাল্টিসেক্টরাল কর্মসূচির আওতায় এই নম্বর দু’টি চালু করা হয়েছে।

এই দুটি নাম্বারে ডায়াল করে যদি কোনো বিপন্ন নারী জরুরি সাহায্য চান, তাহলে তৎক্ষণাৎ ঘটনাস্থলের জরুরি খবর স্থানীয় প্রশাসন, স্থানীয় সরকার প্রতিষ্ঠান, পুলিশ প্রশাসন ও সংশ্লিষ্ট এনজিও সংগঠন-এই চার জায়গায় একই সঙ্গে পাঠানো হয়ে থাকে। এটি টোল ফ্রি। এখানে ফোন দিলে কোন টাকা কাটা যাবে না।

তথ্য আপা সরকারি কল সেন্টার

নারীদের সুরক্ষা দিতে সরকার অনেক আগে থেকে চালু করেছে তথ্য আপা কল সেন্টারটি। সাধারনত আমরা আইনি পরামর্শ কিংবা শিক্ষা ব্যবসা সহ নানাবিধ সমস্যায় ভুগে থাকি।

See Also

কৃষি, স্বাস্থ্য, শিক্ষা, ব্যবসা, জেন্ডার ও আইন সংক্রান্ত যে কোন তথ্য ও পরামর্শ সেবা প্রদান করে ‘তথ্য আপা ১০৯২২’ কল সেন্টার। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে প্রকল্পটি বাস্তবায়ন করেছে জাতীয় মহিলা সংস্থা। এই হেল্পলাইনটির শর্টকোড হচ্ছে ১০৯২২।

২০১১ সালের ৫ জুলাই ‘তথ্য আপা ১০৯২২’ হেল্পলাইনটি তাদের আনুষ্ঠানিক যাত্রা শুরু করে। দেশের যে কোন প্রান্ত থেকে যে কেউ এ নাম্বারে কল করে কৃষি, স্বাস্থ্য, শিক্ষা, ব্যবসা, জেন্ডার ও আইন সংক্রান্ত তথ্য ও পরামর্শ সেবা পেতে পারেন। কলরেট প্রতি মিনিট মাত্র ২ টাকা।

What's Your Reaction?
Excited
0
Happy
0
In Love
0
Not Sure
0
Silly
0
View Comments (0)

Leave a Reply

Scroll To Top