Now Reading
জাতীয় জরুরি সেবা ৯৯৯ এখন পাবেন ফেসবুকেও

জাতীয় জরুরি সেবা ৯৯৯ এখন পাবেন ফেসবুকেও

৯৯৯ জরুরী সেবা

৯৯৯ জরুরি সেবা বাংলাদেশ পুলিশের অধীনে পরিচালিত একটি জরুরি কল সেন্টার। এখান থেকে জরুরি পুলিশ, জরুরি ফায়ার সার্ভিস ও জরুরি এ্যাম্বুলেন্স সেবা প্রদান করা হয়। দেশের যে কোন প্রান্ত থেকে যে কোন ব্যক্তি ৯৯৯ কল করার মাধ্যমে এ সকল জরুরি সেবা গ্রহন করতে পারবেন। সর্বস্তরের নাগরিকদের জরুরি সেবা প্রদানের উদ্দেশ্য ২০১৭ সালের ১২ ডিসেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ পুলিশ এই কল সেন্টার সেবাটি চালু করে। সপ্তাহে ৭ দিন ২৪ ঘন্টা চালু রয়েছে এ কল সেন্টার। ৯৯৯ একটি টোল ফ্রি নাম্বার। এই নাম্বারে কল করার জন্য কলারকে কোন টাকা খরচ করতে হয় না।

বর্তমানে এই কল সেন্টারে শতাধিক এজেন্ট জরুরি সেবা প্রদানে কাজ করে যাচ্ছে। ভবিষ্যতে এই সংখ্যা বৃদ্ধির পরিকল্পনা রয়েছে। এছাড়া পুলিশ, ফায়ার সার্ভিস এবং এ্যাম্বুলেন্স সেবার পাশাপাশি অন্যান্য সেবা দেওয়ার পরিকল্পনা হাতে নেয়া হয়েছে। আপনার জরুরি কলের জন্য আমাদের প্রশিক্ষিত কল সেন্টার এজেন্টরা সদা প্রস্তুত, প্রস্তুত বাংলাদেশ পুলিশ। ভাল থাকুন, নিরাপদে থাকুন।

ফেসবুকেও পাওয়া যাবে ৯৯৯ জরুরী সেবা

বর্তমানে প্রায় সবাই ফেসবুক ব্যবহার করে থাকেন। কেউ মোবাইলে কেউবা ব্যক্তিগত ল্যাপটপ বা ডেস্কটপে ফেসবুক ব্যবহার করেন। জাতীয় হেল্প ডেস্কের ফেসবুক পেজ (National Helpdesk-999) রয়েছে। এর মাধ্যমে যেকোনো ফেসবুক ব্যবহারকারীগণ জরুরি পরিস্থিতিতে প্রয়োজনীয় তথ্য ও সেবা পেতে পারেন।

See Also

প্রথমে আপনার ডিভাইস থেকে ফেসবুকে লগ ইন করুন। এরপর ন্যাশনাল হেল্পডেস্কের ফেসবুক পেজে যান। ম্যাসেজিং শুরু করার পূর্বে Get started এ ক্লিক করুন। ক্লিক করার পর আপনি হেল্পডেস্কের সেবার একটি তালিকা দেখতে পাবেন; এগুলো হল অ্যাম্বুলেন্স, পুলিশ, ফায়ার সার্ভিস, কন্টেন্ট খুঁজুন। আপনার প্রয়োজনে যেকোনো একটি বাটন সিলেক্ট করুন। অ্যাম্বুলেন্স, পুলিশ এবং ফায়ার সার্ভিস এর ক্ষেত্রে ফেসবুক বট আপনার লোকেশন জানতে চাইবে। মোবাইল ফোন থেকে সহজেই লোকেশন শেয়ার করা যায় তবে ওয়েবসাইট থেকে লোকেশন বাংলায় লিখে দিতে হবে।

ফেসবুক বটে সঠিক লোকেশন দিলে আপনার নিকটস্থ পুলিশ বা ফায়ার সার্ভিসের নাম্বার পেয়ে যাবেন। অ্যাম্বুলেন্সের ক্ষেত্রে ৯৯৯-এ কল করতে বলা হবে। কন্টেন্ট খুঁজুন বাটনে ক্লিক করলে বট আপনাকে কন্টেন্ট খোঁজার জন্য ম্যাসেজ পাঠাবে। আপনি যে ধরনের কনটেন্ট খুঁজছেন তার কীওয়ার্ড লিখে দিলেই, ওই কীওয়ার্ডে যত কনটেন্ট রয়েছে তা আপনাকে দেখাবে এবং সেখান থেকে আপনি আপনার প্রয়োজনীয় কন্টেন্ট পেয়ে যাবেন।

What's Your Reaction?
Excited
0
Happy
0
In Love
0
Not Sure
0
Silly
0
View Comments (0)

Leave a Reply

Scroll To Top