Now Reading
৪০ বছর বয়সে ত্বকের যত্ন: থাকুন চির নবীন

৪০ বছর বয়সে ত্বকের যত্ন: থাকুন চির নবীন

৪০ বছরের বয়সে ত্বকের যত্ন: থাকুন চির নবীন

কথায় বলে চল্লিশ মানেই চালসে। চল্লিশ কি ছুঁয়ে ফেললেন আপনি? তেমন হলে কিন্তু এই সময়টা সঠিক ত্বক পরিচর্যা আর মেকআপের ভীষণ দরকার আপনার। কারণ মাঝ তিরিশের পর থেকে ত্বকে শুরু হয় বয়সের আনাগোনা আর তা ক্রমশ প্রকট হতে থাকে চল্লিশ পেরোনোর পর থেকে। কাজেই চল্লিশের চৌকাঠে দাঁড়িয়ে ত্বকের যত্ন তো করতে হবেই, পাশাপাশি মেকআপের দিকেও দিতে হবে বাড়তি নজর। কীভাবে যত্ন নেবেন নিজের? পড়তে থাকুন।

ত্বকের পরিচর্যার দিকে মন দিন: ত্বকে স্বাস্থ্য আর তারুণ্যের জৌলুস ধরে রাখতে ঠিকঠাক ত্বক পরিচর্যার একটা রুটিন থাকতেই হবে। চল্লিশে পা দেওয়ার সঙ্গে সঙ্গে আমাদের ত্বক শুকনো হতে শুরু করে, সূক্ষ্ম রেখা আর বলিরেখার আনাগোনা দেখা দেয়। তাই ভালো ময়শ্চারাইজ়ার আর অ্যান্টি-এজিং সিরাম ব্যবহার করা খুব দরকার।

প্রাইমার ব্যবহার করুন: নিখুঁত মেকআপের মূল কথা পরিচ্ছন্ন বেস। বেস ঠিকমতো তৈরি করতে পারলে মুখ উজ্জ্বল ও তরতাজা দেখায়। কনসিলার আর কনট্যুরিং দিয়ে বেস তৈরি করে নিন।

ব্যালান্সড স্কিনটোন: চল্লিশ পেরোনোর পর ত্বক ক্রমশ শুকনো হতে শুরু করে। ত্বক পাতলা হয়ে আসে, বিবর্ণ হয়ে যায়। তাই এই সময় ত্বকের আর্দ্রতা ফিরিয়ে আনা সবচেয়ে জরুরি। হাইড্রেটিং ফাউন্ডেশন ব্যবহার করুন যাতে ত্বক আর্দ্র থাকে, বিবর্ণ না দেখায়। লিকুইড ফরমুলার ফাউন্ডেশন ব্যবহার করাই সবচেয়ে ভালো। উষ্ণ রং আর হলুদ আন্ডারটোন স্কিনটোন অনেকটাই ব্যালান্স করে দেয়।

দরকার পিচ অথবা গোলাপিরঙা ব্লাশ: মুখে স্বাভাবিক রক্তাভা আনতে চল্লিশোর্ধ্বারা পিচ অথবা গোলাপি শেডের ব্লাশ লাগান। মুখ স্বাভাবিক উজ্জ্বল দেখাবে।

See Also

খেয়াল রাখুন চোখের মেকআপে: ওয়ার্ম টোনের আইশ্যাডো ব্যবহার করুন। ম্যাট ব্রাউন বা নিউট্রাল রঙের আইশ্যাডো আপনার চোখ উজ্জ্বল করে তুলবে। কাজল বা জেল লাইনার দিয়ে আউটলাইন এঁকে নিন। চোখের পাতায় মাস্কারার প্রলেপ আপনার দৃষ্টি নরম ও মোহময় করে তুলবে।

তরতাজা ভরাট ঠোঁটের জন্য: বয়সের সঙ্গে সঙ্গে ঠোঁট পাতলা আর শুকনো হতে শুরু করে। লিপ লাইনার দিয়ে ঠোঁটের আউটলাইন এঁকে নিলে ঠোঁট ভরাট দেখায়। ম্যাট লিপস্টিক পরার পর ঠিক মাঝখানে একটু গ্লস লাগালে ঠোঁট স্বাভাবিক ফোলা দেখাবে। আপনার ত্বকের রং অনুযায়ী বেছে নিন হালকা বা উজ্জ্বল শেডের লিপস্টিক।

What's Your Reaction?
Excited
0
Happy
0
In Love
0
Not Sure
0
Silly
0
View Comments (0)

Leave a Reply

Scroll To Top