Now Reading
ঘর সেজে উঠুক সবুজের ছোঁয়ায় : পর্ব ১

ঘর সেজে উঠুক সবুজের ছোঁয়ায় : পর্ব ১

ঘর সেজে উঠুক সবুজের ছোঁয়ায় : পর্ব ১

ঘর সাজানোর জন্য আমরা আসবাব, পর্দা, দেয়ালের রং কিনবা বাহারি শোপিসের দিকে মনোযোগ দিলেও ভুলে যাই একটা গুরুত্বপূর্ণ জিনিসের কথা, আর তা হল আমাদের চিরবান্ধব ‘গাছ’। বাড়ির ছাদে এবং বারানদায় গাছ থাকলেও আমাদের ঘরের ভেতর খুব একটা দেখা যায়না তাদের উপস্থিতি। অথচ ইট পাথরের দালানে একটুখানি সবুজের ছোঁয়া নিমিশে এনে দিতে পারে ভরপুর প্রান!

কিভাবে :

ঘর সাজানোর ক্ষেত্রে আপনি সম্পূর্ণভাবে আপনার সৃজনশীলতার বহিঃপ্রকাশ ঘটাতে পারেন। চলুন জেনে নেই গাছ ব্যবহার করে ঘর সাজানোর অতি সাধারণ কিছু উপায়-

চায়ের কাপ কিনবা পানির মগে

চায়ের কাপ কিনবা পানির মগে ক্যাকটাস অথবা সাকিউলেনট জাতীয় গাছ লাগিয়ে রাখতে পারেন কর্নার টেবিল, সেনটার টেবিল, এমনকি পড়ার টেবিলেও! নানা রঙের সাকিউলেনটগুলো দেখতে যেমন সুনদর, এদের পরিচর্যাও তেমনি সহজ। এই জাতীয় গাছে সপ্তাহে মাত্র একদিন পানি দেওয়াই যথেষ্ট। তবে খেয়াল রাখতে হবে যেন গাছগুলো পর্যাপ্ত আলো বাতাস পায়।

দেয়ালে কাঠের তাঁকে

শোপিস রাখবার জন্য দেয়ালে যে তাঁক বানানো হয়, সেই তাঁকগুলোকেই ব্যাবহার করতে পারেন ছোট কিনবা মাঝারি আকৃতির টব রাখার জন্যে। এগুলো আসবাবপত্রের দোকানে কিনতে পাওয়া যায়, আবার চাইলে নিজের মত করে বানিয়েও নেওয়া যায়।

দেয়ালে কাঠের তাঁকে, চায়ের কাপ, পানির মগে গাছ , source: pinterest.com

ঘরের কোণে

ঘরের কোণার ফাঁকা জায়গাটাই হতে পারে বড় টব রাখবার সবচেয়ে উৎকৃষ্ট জায়গা। ছোট আর মাঝারি টব ঘরে রাখলেও, সাধারণত বড় টব আমরা শুধুমাত্র বারানদদা এবং ছাদেই ব্যাবহার কওরই। কিন্তু চাইলেই শোবার কিনবা বসার ঘরের কোণে রাখতে পারেন এধরনের বড় টব, যা ঘরের ওই নিষ্প্রাণ কোণকে করে তুলবে প্রাণবন্ত!

ঘর কোণে বড় টব , source: pinterest.com

ঝুলন্ত টবে লতানো গাছ

রঙ-বেরঙের ছোট ছোট টব লাগানো যেতে পারে জানালার উপর অথবা দেওয়ালে।টবে লাগাতে পারেন রঙ্গিন ফুলগাছ, লতানো গাছ বা যেকোনো ছোট আকারের গাছ।

ঝুলন্ত টব লতানো গাছ, source: pinterest.com

বাহারি টেরারিয়াম

যদি আপনার ঘরে রূপকথার গলপের মত ছোট্ট এক টুকরো বাগান চান, তাহলে টেরারিয়াম আপনার জন্য সবচেয়ে উপযোগী ঘর সাজানোর সামগ্রী। টেরারিয়াম হল কাঁচের পাত্রের ভিতরে রাখা মাটি আর গাছের সংমিশ্রন। টেরারিয়াম সচরাচর ক্যাকটাস এবং সাকিউলেনট জাতীয় গাছ দিয়ে সাজানো হয়, তবে শুষ্ক মাটিতে বেঁচে থাকতে পারে এমন অন্যান্য ছোট আকৃতির গাছও ব্যাবহার কওরা যেতে পারে । রঙ্গিন পাথর আর মিনিয়েচার শোপিসের সংযোগে আপনার টেরারিয়ামকে মনের মত করে সাজিয়ে তুলতে পারেন খুব সহজেই। টেরারিয়াম তৈরীর অজস্র উপায় সম্পর্কে জানতে ভিসিট করতে পারেন http://www.pinterest.com ওয়েবসাইটটিতে।

টেরারিয়াম, source: pinterest.com

কি দিয়ে :

ঘরের ভিতরে যেহেতু সরাসরি সূর্যের আলো পাওয়া যায়না, তাই এমন গাছ দিয়ে ঘর সাজানো প্রয়োজন যা কড়া রোদ না পেলেও বেঁচে থাকতে পারে। এধরনের গাছের মধহে মনস্টেরা, মানি প্ল্যান্ট, আইভি লতা, ড্রাসেনা, পাতাবাহার, ফাইলো ডেনড্রন, বাহারি কচু, ক্রোটন, পাম, অ্যানথুরিয়াম, ম্যারান্টা, ডাইফেনবেকিয়া, শতমূলী, ক্যালাডিয়াম, রক্তপাতা, ক্রোটন, রিবন প্ল্যান্ট, ড্রাসেনা, ডাম্বকেইন, ও অ্যাগলিওনিমা উল্লেখযোগ্য।আরো অনেক গাছের নাম জানতে ভিসিট করতে পারেন http://www.housebeautiful.com , http://www.home-designing.com

ঘর গাছ কম আলো, সোর্স : pinterest.com

কোথায় পাবো :

আজকাল নার্সারির পাশাপাশি বিভিন্ন অনলাইন সটরে, এমনকি ফেসবুক পেইজেও নানা ধরনের গাছ কিনতে পাওয়া যায়। এমনই কিছু সাইটের ঠিকানা এখানে উল্লেখ করা হল-

বনায়ন ডটকম
ওয়েবসাইট : http://www.bonayon.com
ফেসবুক : https://www.facebook.com/pg/bonayonbd
মোবাইল : ০১৮৭৮-৮৩১৯৫৯

See Also
ঘর পরিষ্কার তো করছেন, সঠিকভাবে জীবাণুমুক্ত করছেন কী?

নেচার আকুয়াটিকস
ফেসবুক : https://www.facebook.com/NatureAquaticsBD/
ঠিকানা : ফার্স্ট ফ্লর, হাউস ৩১, রোড ২৭, সেকটর ৭ , উত্তরা, ঢাকা-১২৩০, বাংলাদেশ
মোবাইল : ০১৮৪১-৩৫২৫৫৩

প্লানট শপ
ফেসবুক : https://www.facebook.com/pg/plantshopbd/
মোবাইল :০১৭৫১-৯৭৮৭৮৫

এয়ার প্লানট বিডি
ওয়েবসাইট : https://airplantbd.com
ফেসবুক : https://www.facebook.com/airplantbd/

আরো পড়ুন: করলা উপকারিতা: প্রতিবেলার খাবারে রাখুন করলা

What's Your Reaction?
Excited
0
Happy
0
In Love
0
Not Sure
0
Silly
0
View Comments (0)

Leave a Reply

Scroll To Top