https://cdn.pixabay.com/photo/2017/08/06/22/12/books-2596900_1280.jpg
Now Reading
শিক্ষা-র মাধ্যম বা উপকরন

শিক্ষা-র মাধ্যম বা উপকরন

শিক্ষা

শিক্ষা-র  মাধ্যম  বা  উপকরন

মানব জীবনের চলাফেরা বা স্ব কিছুর সাথে প্রতিনিয়ত শিক্ষা ব্যাপারটি জড়িত কারণ আমরা প্রতিটি দিন এবং প্রতিটি মাধ্যমে আমাদের শিক্ষা লাভের প্রক্রিয়া সুগম যেম করে থাকি তেমনি উচ্চতর অভিজ্ঞতা লাভের জন্যও আমাদের কোন না কোন নির্দিষ্ট শিক্ষা গ্রহণ করা প্রয়োজন হয়ে পড়ে এবং তা প্রাকৃতিক নদীর মতই ক্রমাগত বহমান।

আমি এখানে আমাদের শিক্ষার উপকরণ বা মাধ্যম বলতে আমাদের প্রচলিত প্রাতিষ্ঠানিক বই, কলম, পেন্সিল বা খাতার কথা বলছি না ব্লছি আমরা কোন কোন মাধ্যমে শিক্ষা গ্রহণ করে থাকি অথবা আমাদের শিক্ষা গ্রহণের স্বাভাবিক প্রক্রিয়া গুলা কি কি।

তাহলে চলুন জেনে নেওয়া যাক আমরা কোন কোন মাধ্যম-এ বা উপায়ে সবচেয়ে ভালভাবে শিক্ষা গ্রগন করে আনন্দ বা তৃপ্তি পেয়ে থাকি এবং যা আমাদের মেধায় স্থায়ী কার্যক্রমের জন্য বেশ স্থায়ীভাবে মনে থাকে।
চলুন জেনে নেওয়া যাক তেমন কিছু মাধ্যেমের কথা।

অনুকরণ

একটা শিশু থেকে শুরু করে আপনি যদি খুব ভালভাবে লক্ষ্য করে দেখেন তো দেখবেন, যে আমরা সবাই আমাদের প্রথম শিক্ষা ধাপ হিসেবে কোন কিছু কে বা অন্যকে অনুকরন করি এবং শিক্ষা লাভের চেষ্টা করি। যদিও টা একটা প্রাকৃতিক-প্রক্রিয়া, যা আপনাকে জোর দিয়ে নয় আপনি এমনিতেই অন্যকে অনুকরণ করে শিখে থাকে ।সবচেয়ে ভালভাবে এটা লক্ষ্য করা যায় একটি শিশুর ক্ষেত্রে, যখন সে প্রথম তার মাকে অনুকরণ করে তার প্রাথমিক ভাষার সকল কিছু শিখে থাকে।
অনুশীলন

অনুকরণের পর শেখার অন্যতম মাধ্যম হিসেবে কাজ করে সেই শিক্ষার অনুশীলন। আপনি যখন কোন কিছু দেখে বা শুনে শিখে সেটা ক্রমাগত অনুশীলন করবেন অথবা এর প্রয়োজনীয়তা অনুভব করে ক্রমাগত তা মাথায় আওরাবেন তখন তা আপনার মাথায় একটা স্থায়ী স্মৃতির জন্ম দেবে এবং আপনি খুব ভালভাবে তা মনে রাখতে পারবেন।

শোনা

আমরা আমাদের শিক্ষা লাভের বেশির ভাগ অংশই শুনে শুনে শিখি এবং সে অনুযায়ী অনুশীলন করি। নিলে আপনি যদি আপনার ক্লাসের লেকচার বা বক্তব্য বা কোন টিভি বা অন্যান্য প্রোগ্রামের কথা ভাবেন । তো দেখবেন , সেখান থেকে আপনার শেখার অন্যুতম মাধ্যম হল ব্যক্তি পর্যায় থেকে শুনে শেখা। এক্ষেত্রে শুধু ব্যক্তিই নয় বরং আপনি যে আজ পাখির মধুর কন্ঠ অথবা পাশেপাশের বিরক্তিকর শব্দ চিহ্নত করতে পারেন সে শেখার শুরু এবং মাধ্যম কিন্তু শ্রাব্যতা।

অনুসরণ

আমাদের শিক্ষার গ্রহণের আরেকটি মাধ্যম হতে পারে অনুসরন । কারণ আমরা যখন কাউকে দেখে তার মত হতে যায়, কেবল মাত্র তখন আমরা প্রথম অনভব করি যে আমাকে তার মত করে কোন গুণাবলীর আয়ত্ত করতে হবে মানে শিখতে হবে এবং যখন আমরা তার চেষ্টা শুরু করি এবং ক্রমাগত তখন আমরা নতুন নতুন শিক্ষার মধ্য দিয়ে নিজেকে পরিবর্তন করি এবং তাই অনুসরণ ও আমাদের শিক্ষা লাভের অন্যতম একটি হাতিয়ার হিসেবে বিবেচিত হয়।

বই

এর পর যখন আমরা এই সমস্ত ধাপ পেরতে শুরু করি তখন আমরা উপলদ্ধি করতে শুরু করি আমাদের প্রতিষ্ঠানি বা অন্যের অভিজ্ঞতার মাধ্যমে শিক্ষা লাভের প্রয়োজন রয়েছে ,ঠিক তখনই আমরা আরো নতুন কিছুজানা এবং শেখার জন্য উপকরণ হিসেবে বইকে বেছে নেয় এবং ক্রমাগত আমাদের জ্ঞানের ঝুলি বৃদ্ধি করতে থাকি।তখন প্রতিদিন আমাদের যেমন নির্দিষ্ট কিছু বই পড়তে হত, তেমনি আমরা অভস্থ হয়ে উঠি পত্রিকা অথবা ম্যাগাজিনের সাথেও।

ট্রনিং বা নতুন অভিজ্ঞতা

আমরা নির্দিষ্ট কিছু ট্রেনিং বা নতুওন কিছু কার্যক্রমের মধ্য দিয়েও নতুওন অভিজ্ঞতা পেয়ে থাকি আর আমাদের এই নতুন প্রতিটি অভিজ্ঞতাই হল এক একটি নতুন শিক্ষা। একটি একটি প্রশিক্ষণে যেমন নতুও একটা নির্দিষ্ট বিষয়ে জ্ঞান লাভ করে থাকি, তেমনি আমরা নতুন কোন কাজ করতে গিয়ে সেই একই অভিজ্ঞতার মধ্য দিয়ে যেয়ে থাকি।

বাংলাদেশে শিশু শিক্ষা -র বর্তমান অবস্থা

See Also
এই ছ'টি গুণ থাকলে টালমাটাল চাকরির বাজারেও আপনি হবেন সুপারহিট

সেখানের প্রতিটি বাধা এবং সমাধানের প্রতিটি ধাপ আমাদের নতুওন নতুন কিছু করার উতসাহ জাগায় এবং আমরা আমাদের ক্রমাগত কাজের মাধ্যমের আমাদের জাকের প্রতি ভাললাগা বা আমাদে পছন্দের কাজ পেয়ে থাকি। এই নির্দিষ্ট কিছু শিক্ষা তে আমরা আবার চাইলেই অন্যদের থেকে আলাদা হয়ে যেতে পারি শুধুমাত্র নির্দিষ্ট কিছু কাজের শিক্ষা লাভের মধ্য দিয়ে দক্ষতা লাভ করেই।

সামাজিক কাজকর্ম

যদিও আমাদের প্রতিটি কাজই এই সমাজের অন্তর্ভুক্ত তবুও কিছু সামাজিক রীতি ,নীতি বা অনুষ্ঠান পালনের মধ্য দিয়ে আমরা অনেক নতুওন জ্ঞানের শিক্ষা লাভ করে থাকি যা আমাদের প্রাতিষ্ঠানিক বা বইয়ের শিক্ষা আমধ্যম থেকে পুরোপুরি অর্জন করা সম্ভব নয়। সেখান থেকে আমরা এও শিখে থাকি কিভাবে কথা বলতে বা চলতে হবে এবং অন্যকে কিভাবে শ্রদ্ধার চোখে দেখতে হবে অথবা আমার মতোইকি স্ব জায়গায় প্রাধান্য যোগ্য, না অন্য মতামত নিয়ে আমরা সবাই মিলে আমাদেরর সামাজিকতা কে আরো এগিয়ে নেব।

এভাবে আমরা আরো মাধ্যম পরিবার, বিদ্যালয় বা শিক্ষা প্রতিষ্ঠান, নিয়ম কানুন বা রাষ্ট্রীয় অথবা ধর্মীয় বিধিবিধান থেকেও আমাদেরর জ্ঞান লাভের মাধ্যম-এ হিসেবে ক্রমাগত শিখে থাকি। আসলে শিক্ষা এমন এক প্রক্রিয়া যা মৃত্যুর আগ পর্যন্ত চলতেই থাকে এবং যা আপনি না চাইলেও আপনার এই সমাজে বেচে থাকার প্রয়োজনে আপনি গ্রহণ করতে বাধ্য, যদিও তা প্রাতিষ্ঠানিক শিক্ষা নাও হতে পারে।

সিভি তৈরি-চাকরির ক্ষেত্রে সফল পদক্ষেপ!

What's Your Reaction?
Excited
0
Happy
0
In Love
0
Not Sure
0
Silly
0
View Comments (0)

Leave a Reply

Scroll To Top