Now Reading
উজ্জ্বল সাদা দাঁতের জন্য সহজ ঘরোয়া টিপস

উজ্জ্বল সাদা দাঁতের জন্য সহজ ঘরোয়া টিপস

উজ্জ্বল সাদা দাঁতের জন্য সহজ ঘরোয়া টিপস

হাসিমুখের কোনও বিকল্প নেই। কেউ যখন হাসেন, সেই মুহূর্তে তাঁর সৌন্দর্য সবচেয়ে বেশি ফুটে ওঠে। কিন্তু দাঁতে হলদে ছোপ থাকলে সেই সৌন্দর্য ফিকে হয়ে যেতেও এক মুহূর্তের বেশি সময় লাগে না। শুধু সৌন্দর্যই নয়, সামগ্রিকভাবে আপনার মুখের স্বাস্থ্য কতটা ভালো তারও ইঙ্গিত দেয় দাঁত। তাই ঝটপট দাঁত থেকে হলদে ভাব দূর করতে কাজে লাগান কিছু সহজ ঘরোয়া টিপস।

হাইড্রোজেন পারঅক্সাইড ও বেকিং সোডার মিশ্রণ

ঘরে বসে মাত্র কয়েক সেকেন্ডে দাঁত থেকে সমস্ত হলদেভাব দূর করতে এই মিশ্রণটির ব্যবহার বহুল প্রচলিত।

কীভাবে বানাবেন: দু’ টেবিলচামচ হাইড্রোজেন পারঅক্সাইড আর এক টেবিলচামচ বেকিং সোডা ভালো করে মিশিয়ে পেস্টের মতো তৈরি করে সেটা দিয়ে দাঁত ব্রাশ করুন। এক মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন।

স্ট্রবেরি পেস্ট

স্ট্রবেরির ম্যালিক অ্যাসিড দাঁত থেকে চা, কফি বা রেড ওয়াইনের দাগ নির্মূল করে দিতে পারে।

কীভাবে বানাবেন: একটা স্ট্রবেরি থেঁতো করে নিন। তাতে এক টেবিলচামচ বেকিং সোডা মিশিয়ে একটা ঘন পেস্ট তৈরি করুন। ভালো করে মেশাবেন যাতে বেকিং সোডা সম্পূর্ণ গুলে যায়। নরম টুথব্রাশ দিয়ে দাঁতের উপর মিশ্রণটি লাগান। পাঁচ মিনিট রাখার পর টুথপেস্ট দিয়ে ব্রাশ করে নিন। দরকারে ফ্লসও করতে পারেন। সব শেষে কুলকুচি করে মুখ ধুয়ে ফেলুন।

See Also
চটজলদি মেকআপ সেরে ফেলার দরকার হলে সবার আগে মনে পড়ে বিবি ক্রিমের কথা! এই জিনিসটি যেদিন থেকে বাজারে এসেছে, সাজগোজের কাজটা অনেকটাই যেন সহজ হয়ে গেছে! ফাউন্ডেশন ব্লেন্ডিংয়ের ঝকমারি নেই, মেকআপ চড়া হয়ে যাওয়ার ভয় নেই, শুধু ক্রিমের মতো মুখে মেখে নিলেই হল! মুখের দাগছোপ পুরো ঢাকা না পড়লেও হালকা হয়ে যাবে, মুখে আসবে তরতাজা, স্নিগ্ধভাব! তা ছাড়া ত্বকে ময়শ্চারাইজ়ারের প্রয়োজনটাও দিব্যি মিটিয়ে দিতে পারে বিবি ক্রিম, পাশাপাশি রোদের হাত থেকেও ত্বককে বাঁচায়। এত গুণ যে বিবি ক্রিমের, প্রতিটি মেয়ের মেকআপ কিটে যে তার স্থান হবেই, তাতে আর সন্দেহ কী! কিন্তু শুধু কি ফাউন্ডেশনের বিকল্প হয়ে থাকাটাই বিবি ক্রিমের একমাত্র কাজ? উঁহু! বিবি ক্রিম দিয়ে আরও একগুচ্ছ মেকআপের কাজ সেরে ফেলতে পারেন আপনি! সেগুলো কী কী জানতে চাইলে ঝটপট পড়ে ফেলুন! মেকআপ বেস হিসেবে বেশ গুছিয়ে মেকআপ করতে বসেছেন, অথচ প্রাইমারের টিউব একদম শেষ? মেখে নিন অল্প বিবি ক্রিম, তার উপর ফাউন্ডেশন পরুন। প্রাইমারের অভাব বুঝতেই পারবেন না! মেকআপ বেস হিসেবে দারুণ কাজ করে বিবি ক্রিম। কনসিলার হিসেবে আমরা যারা নিয়মিত মেকআপ করি না, তাদের অনেকের স্টকেই কনসিলার থাকে না। অসুবিধে নেই, বিবি ক্রিম থাকলেই হল! চোখের কোলের হালকা কালি ঢেকে মুখ উজ্জ্বল করে তুলতে বিবি ক্রিম একনম্বরে! তবে খুব গাঢ় কালি হলে বা চোখের কোল ফোলা হলে সেটা বিবি ক্রিম ঢাকতে পারবে না। তখন বাড়তি কভারেজের জন্য কনসিলার লাগাতেই হবে। কিন্তু ছোটখাটো হালকা কালি ঢাকতে বিবি ক্রিম যথেষ্ট! ক্রিম ব্লাশ হিসেবে ত্বকের সঙ্গে মানানসই সঠিক শেডের ক্রিম ব্লাশ খুঁজে পাচ্ছেন না? হাতের কাছে বিবি ক্রিম থাকলে নিজেই বানিয়ে নিতে পারেন পছন্দের ক্রিম ব্লাশ! অল্প লিপস্টিক নিন (লিকুইড লিপস্টিক হলে ভালো হয়) তাতে অল্প বিবি ক্রিম মেশান। এবার গালে পরে নিন। স্বাভাবিক, স্নিগ্ধ আভা পাবেন মুখে। মেকআপ বিপর্যয় কাটাতে সাজগোজ করার সময় হাত কেঁপে মাস্কারা গালে লেগে যেতে পারে, ঘেঁটে যেতে পারে লিপস্টিকও। পুরো মেকআপ না তুলেও এ সব ঝামেলা থেকে মুক্তি পেতে পারেন শুধু বিবি ক্রিমের দৌলতে। দাগটা অল্প ঘষে হালকা করে নিন, তার উপরে অল্প করে বিবি ক্রিম মেখে নিন। একদম নিখুঁত মসৃণ ফিনিশ পাবেন।

নারকেল তেলের পেস্ট

নারকেল তেলে ফ্যাটি অ্যাসিড থাকে। মুখের লালার সংস্পর্শে এলে এই ফ্যাটি অ্যাসিড ভেঙে গিয়ে এক ধরনের এনজ়াইমে পরিণত হয় যাতে দাঁত সাদা করার গুণ থাকে। আপনার মুখের লালা আর নারকেল তেলের ফ্যাটি অ্যাসিড এক হয়ে একটি অক্সিজেন অণু তৈরি করে যা দাঁতের দাগের সঙ্গে আটকে গিয়ে একটি রাসায়নিক বিক্রিয়া ঘটায়, ফলে ব্রাশ করে মুখ ধুয়ে নিলেই সমস্ত দাগছোপ উঠে দাঁত ঝকঝকে হয়ে ওঠে।

কীভাবে বানাবেন: একটি পাত্রে দু’ টেবিলচামচ নারকেল তেল, দু’ টেবিলচামচ বেকিং সোডা আর 10 ফোঁটা পেপারমিন্ট তেল (ইচ্ছে করলে বাদও দিতে পারেন) মেশান। ভালোভাবে মেশালে একটি ঘন পেস্টের মতো বস্তু তৈরি হবে। নরম টুথব্রাশের সাহায্যে দাঁতে লেপে লেপে লাগান, তারপর পাঁচ মিনিট অপেক্ষা করুন। শেষে টুথপেস্ট দিয়ে ব্রাশ করে কুলকুচি করে মুখ ধুয়ে ফেলুন।

What's Your Reaction?
Excited
0
Happy
0
In Love
0
Not Sure
0
Silly
0
View Comments (0)

Leave a Reply

Scroll To Top