Now Reading
গরমে ত্বক সতেজ রাখতে ফলের ঘরোয়া স্ক্রাব তৈরী করুন

গরমে ত্বক সতেজ রাখতে ফলের ঘরোয়া স্ক্রাব তৈরী করুন

ঘরোয়া স্ক্রাব

ত্বকের উজ্জ্বলতা রক্ষায় ফল অনেক জরুরী। বিশেষ করে মৌসুমী ফল নিয়মত খেলে ত্বক ও চুল ভাল থাকে, সেইসাথে স্বাস্থ্যও ভালো হয়। শুধু খাওয়াই নয়, ফল দিয়েই তৈরি করে নেওয়া যায় নানারকম স্ক্রাব যা ত্বককে পরিচ্ছন্ন ও প্রাণবন্ত রাখে, ত্বকের নানান সমস্যা কমতে শুরু করে এবং ত্বকে আসে উজ্জ্বলতা।

ফল দিয়ে তৈরি নানা স্ক্রাবারত্বকের ধরন ও সমস্যা অনুযায়ী নানা মৌসুমী ফল দিয়ে তৈরি করে নেওয়া যায় স্ক্রাবার। বিশেষ করে গরমে তো এমনিই সানট্যান, পিগমেন্টেশন, আনইভন টোন ইত্যাদি দারুণ ভোগায়। এর মোকাবিলাতেও রয়েছে দারুণ সব ফ্রুট স্ক্রাব।

ড্রাই স্কিন স্ক্রাবার

পাকা কলা আর পাকা পেয়ারা একসঙ্গে ভালো করে গ্রেট করে নিন। এবার এর সঙ্গে মেশান আটা কিংবা আটার ভূষি এবং সামান্য একটু মধু। ব্যস, তৈরি হয়ে যাবে শুষ্ক ত্বকের জন্য উপকারি দারুণ স্ক্রাবার। এটি ত্বককে কোমল করে।

অয়েলি স্কিন স্ক্রাবার

কমলালেবু ছাড়িয়ে পাল্প গ্রেট করে নিন। তার সঙ্গে মেশান সামান্য লবঙ্গ আর দারুচিনির গুঁড়ো। তৈলাক্ত ত্বক এবং ব্রণ নিয়ে সমস্যায় পড়লে এই স্ক্রাবার খুব ভালো কাজ করবে।

See Also
আয়ুর্বেদের পথে খুঁজে নিন সৌন্দর্যের চাবিকাঠি

স্কিন লাইটনিং স্ক্রাবার
আপেল গ্রেট করে তার সঙ্গে মধু, সামান্য লেবুর রস আর দু-একটি আমন্ড বাদাম গুঁড়িয়ে বা পেস্ট করে নিন। এবার এটা স্ক্রাবার হিসেবে ব্যবহার করুন সপ্তাহে দু-তিনবার। মুখে লাগিয়ে পুরোটা শুকনো হওয়ার আগে ধুয়ে ফেলুন। ত্বক হবে উজ্জ্বল এবং ফরসা।

নর্মাল স্কিন স্ক্রাবার
তরমুজ, খোসা সমেত পাকা পেঁপে গ্রেট করে তার সঙ্গে সামান্য অলিভ অয়েল দিয়ে তৈরি করে নিন স্বাভাবিক ত্বকের জন্য উপকারি স্ক্রাবার। দু-তিনটে পাকা স্ট্রবেরি চটকে নিয়ে তার মধ্যে অল্প মধু আর ওটস মিশিয়েও এই ধরনের ত্বকের জন্য ভালো স্ক্রাবার বানিয়ে ফেলা যায়। এটি অবশ্য সব ধরনের ত্বকেই লাগানো যায়।

গরমের সেরা স্ক্রাবার
বেদানার দানা মিক্সিতে পেস্ট করে গরমের জন্য উপযোগী দারুণ স্ক্রাবার তৈরি করা যায়। তবে যাদের গরমেও অতিরিক্ত শুষ্ক ত্বকের সমস্যা হয়, তারা এর সঙ্গে সামান্য মধু অথবা দুধের সর মিশিয়ে নিতে পারেন। ত্বক সুস্থ এবং কোমল হবে।

What's Your Reaction?
Excited
0
Happy
0
In Love
0
Not Sure
0
Silly
0
View Comments (0)

Leave a Reply

Scroll To Top