Now Reading
বিউটি সাপ্লিমেন্ট খাওয়ার আগে ৫টি জরুরী তথ্য

বিউটি সাপ্লিমেন্ট খাওয়ার আগে ৫টি জরুরী তথ্য

Beauty-Suppliment.jpg

যে কোন ধরনের বিউটি সাপ্লিমেন্ট খাওয়ার আগে বিশেষ কিছু বিষয় অবশ্যই মনে রাখতে হবে। বাজারে বিভিন্ন ধরনের বিউটি সাপ্লিমেন্ট পাওয়া যায়। স্বাভাবিক সৌন্দর্য ধরে রাখার জন্য এ সব বিউটি সাপ্লিমেন্টের উপর ভরসা করেন অনেকে। চটজলদি মসৃণ ত্বক, বলিরেখাহীন মুখ, ঝলমলে চুল পেতে বিউটি সাপ্লিমেন্ট খেতে শুরু করে দেন তাঁরা। এমনিতে অধিকাংশ বিউটি সাপ্লিমেন্ট পার্শ্বপ্রতিক্রিয়াহীন, কিন্তু নির্বিচারে খেতে শুরু করার আগে মাথায় রাখুন কিছু জরুরি তথ্য।

ডাক্তারের সঙ্গে কথা বলুন
প্রথম এবং অত্যাবশ্যকীয় পরামর্শ এটাই। অধিকাংশ বিউটি সাপ্লিমেন্টের গায়ে ন্যাচারাল বা হার্বাল শব্দটি লেখা থাকে। কিন্তু তার মানেই যে তা সম্পূর্ণ নিরাপদ, তা নয়। হার্বাল বা ভেষজ উপাদান দিয়ে তৈরি সাপ্লিমেন্টও অন্য ওষুধের সঙ্গে প্রতিক্রিয়া করে বিপজ্জনক হয়ে উঠতে পারে। তাই নতুন কোনও বিউটি সাপ্লিমেন্ট খেতে শুরু করার আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন। গর্ভবতী মহিলা ও যাঁরা সন্তানকে স্তন্যপান করাচ্ছেন, তাঁদের এ ব্যাপারে বিশেষ সতর্ক হতে হবে।

অন্য কোনও ওষুধ খেলে সতর্ক হোন
নিয়মিত কোনও ওষুধ খাওয়ার অভ্যেস আছে আপনার? তা হলে বিউটি সাপ্লিমেন্ট খেতে শুরু করার আগে অবশ্যই চিকিৎসকের সঙ্গে কথা বলুন। সেই ওষুধের সঙ্গে সাপ্লিমেন্টটির কোনও বিক্রিয়া হওয়ার আশঙ্কা আছে কিনা, তা একমাত্র চিকিৎসকই আপনাকে বলতে পারবেন। তা ছাড়া বিউটি সাপ্লিমেন্টের নির্ধারিত ডোজ় আপনার পক্ষে কতটা নিরাপদ, তা জানতেও চিকিৎসকই ভরসা আপনার।

রিসার্চ করে দেখে নিন
হাতের কাছে যখন ইন্টারনেট আছে, তখন আন্দাজের উপর ভরসা করে থাকবেন কেন? বিউটি সাপ্লিমেন্টটির ব্যাপারে সার্চ দিয়ে সমস্ত তথ্য জেনে নিন। আপনার বান্ধবী ওই সাপ্লিমেন্ট খেয়ে ফল পেয়েছেন বলে আপনিও পাবেন, ব্যাপারটা মোটেই এতটা সরল নয়। অনলাইনে পড়াশোনা করুন, রিভিউ পড়ুন, পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে ভালো করে জেনে নিন, তারপর সিদ্ধান্ত নিন।

See Also
হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে চান? জেনে নিন কী কী করতে হবে তার জন্য

ভালো গুণমানের প্রডাক্ট কিনুন
নানা ব্র্যান্ডের অজস্র বিউটি সাপ্লিমেন্ট দোকানে পাওয়া যায়। তার সবক’টিই যে সমান কার্যকরী, তা নয়। কাজেই কোনও কিছু কেনার আগে নিশ্চিত হয়ে নিন আপনি সেরা প্রডাক্টটিই কিনছেন কিনা। নিজে রিসার্চ করুন, চিকিৎসক বা ত্বক বিশেষজ্ঞের সঙ্গে কথা বলুন, তারপর বিউটি সাপ্লিমেন্টে বিনিয়োগ করবেন।

রাতারাতি ফলের আশা করবেন না
বিউটি সাপ্লিমেন্টের সঙ্গে পেন কিলারের তফাৎ আছে। পেন কিলার আপনাকে যত দ্রুত ব্যথা থেকে মুক্তি দেয়, সাপ্লিমেন্টের কাছ থেকেও যদি তেমনি চটজলদি ফল আশা করেন, তা হলে নিরাশ হতে হবে। ধৈর্য ধরুন, নিয়মিত সময়ে সাপ্লিমেন্ট খান, নিজেই বুঝবেন ফল পাচ্ছেন কিনা।

What's Your Reaction?
Excited
0
Happy
0
In Love
0
Not Sure
0
Silly
0
Scroll To Top