Now Reading
করোনা ভাইরাস প্রতিরোধে হাত ধোয়ার বিকল্প নেই

করোনা ভাইরাস প্রতিরোধে হাত ধোয়ার বিকল্প নেই

করোনা ভাইরাস প্রতিরোধে হাত ধোয়ার বিকল্প নাই। সারাবিশ্বে করোনা ভাইরাস ছড়িয়ে পরেছে। ইতোমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সর্বোচ্চ সতর্কতা জারি করেছেন। তাছাড়া মার্কিন এক প্রতিবেদনে বলা হয়েছে ভারত ও ইরানে মহামারি আকারে ছড়িয়ে পড়তে পারে করোনা ভাইরাস। তাই নিজেকে এবং পরিবার পরিজনকে করোনা ভাইরাস থেকে সুস্থ রাখতে নিয়মিত কিছুক্ষণ পর পর হাত ধোয়ার অভ্যাস করুন। তবে হাত ধোয়ার কাজটি সঠিকভাবে করতে হবে। তাদের প্রকাশিত এক অফিশিয়াল বিজ্ঞপ্তিতে হাত ধোয়ার পুরো প্রক্রিয়াটির বর্ণনা করেছে সিডিসি।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে ভয়াবহ করোনা ভাইরাস থেকে বাঁচতে হাত ধোয়ার বিকল্প নেই বলে

তবে তাদের প্রকাশিত এক অফিশিয়াল বিজ্ঞপ্তিতে হাত ধোয়ার পুরো প্রক্রিয়াটি বর্ণনা করেছেন। চলুন দেখে নেওয়া যাক হাও ধোয়ার পুরো প্রক্রিয়াটি।

ধাপ ১: পরিষ্কার পানিতে আগে হাত ধুয়ে নিন। কল বন্ধ করে সাবান মাখুন হাতে। সাবান একা পানির চেয়ে জীবাণু অপসারণে বেশি কার্যকর।

ধাপ ২: দুই হাত ঘষুন যেন ফেনা তৈরি হয়। আঙুলের মাঝে, নখের নিচে ও উভয় হাতের পিঠে সাবান ঘষে নিন। সাবান দিয়ে হাত ঘষলে ত্বক থেকে জীবাণু ও ময়লা সরে যায়।

ধাপ ৩: কমপক্ষে ২০ সেকেন্ডের জন্য সাবান মাখা হাত ঘষুন। গুনে গুনে ২০ সেকেন্ড হিসাব করতে কষ্ট হলে ‘হ্যাপি বার্থডে’র সুরটা গাইতে বা গুনগুন করতে যতটা সময় লাগে, ততক্ষণ ধরে।

কেন ২০ সেকেন্ড? কারণ এর চেয়ে কম সময় ধরে হাত ধুলে জীবাণু সংক্রমণের ভয় থেকে যেতে পারে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

See Also
পায়ের ব্যায়াম করার সময় এই ভুলগুলি করছেন না তো?

ধাপ ৪: কল ছেড়ে এবার পরিষ্কার হাত দুটো ভালো করে ধুয়ে নিন।

ধাপ ৫: একটি পরিষ্কার তোয়ালে দিয়ে দুই হাত শুকিয়ে নিন। ভেজা হাতে সহজেই ভাইরাস সংক্রমণ হয়। হাত শুকিয়ে ফেললে সেই ঝুঁকি হ্রাস পায়।

সাবান আর পানি ভাইরাসের বিরুদ্ধে সেরা প্রতিরক্ষা দেবে আপনাকে। এমনকি হ্যান্ড স্যানিটাইজারের চাইতেও এটি বেশি কার্যকর।

What's Your Reaction?
Excited
0
Happy
0
In Love
0
Not Sure
0
Silly
0
Scroll To Top