Now Reading
গরম পড়ছে, ঘরোয়া উপাদান দিয়ে তেলতেলে ত্বকের যত্ন নিতে শুরু করুন এখন থেকেই

গরম পড়ছে, ঘরোয়া উপাদান দিয়ে তেলতেলে ত্বকের যত্ন নিতে শুরু করুন এখন থেকেই

গরম পড়ছে, ঘরোয়া উপাদান দিয়ে তেলতেলে ত্বকের যত্ন নিতে শুরু করুন এখন থেকেই

বৈশাখ শুরু হতে না হতেই গরম পড়তে শুরু করে দিয়েছে পুরোদমে! লকডাউনের সুবাদে এবার তেমন বাইরে বেরোতে হচ্ছে না বটে, কিন্তু তার জন্য কি আর গরম কমে? বিশেষ করে যাঁদের তেলতেলে ত্বক, গরম আর ঘামের জোড়া ফলায় তাঁদের অবস্থা আরও কাহিল! মুখ তেলতেলে লাগছে, ব্রণ-হোয়াইট হেডস-ব্ল্যাকহেডসের উপদ্রবও শুরু হয়ে গেছে। এখন পার্লার যেহেতু বন্ধ, তাই ফেসিয়াল করে ত্বক তরতাজা করে নেওয়ারও উপায় নেই!

তা হলে কী করা! তেলতেলে ত্বকের সমস্যা সহ্য করেই কি কাটিয়ে দিতে হবে কোয়ারান্টাইনের দিনগুলো? তা কেন? বরং নজর দিন আপনার রান্নাঘরে। সেখানে লুকিয়ে রয়েছে এমন অনেক সাধারণ উপাদান যা নিখুঁতভাবে যত্ন নেবে আপনার তেলতেলে ত্বকের।

টোমাটো
টোমাটোর মতো প্রাকৃতিক ক্লেনজার কমই হয়। মুখের বাড়তি তেল শুষে নিয়ে ব্ল্যাকহেডস, ব্রণ দূরে রাখতে জুড়ি নেই টোমাটোর। একটা মাঝারি টোমাটো আধখানা করে কেটে চটকে রসটা বের করে নিন। তুলোয় করে সারা মুখে মাখুন। 10-15 মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে একদিন করলেই দারুণ ফল পাবেন।

কলার মাস্ক
ফ্রিজের কোণে একটা কলা পুরোনো হয়ে কালো হয়ে গেছে? চটকে পেস্ট করে নিন, তার সঙ্গে মেশান এক টেবিলচামচ মধু। দু’ফোঁটা লেবুর রস যোগ করুন। মুখে লাগিয়ে 15 মিনিট রেখে ধুয়ে ফেলুন। হালকা ময়শ্চারাইজার মেখে নিন এর পর।

বেকিং সোডা
তিন টেবিলচামচ জলে এক টেবিলচামচ বেকিং সোডা যোগ করে পেস্ট বানিয়ে নিন। এটা মুখে লাগিয়ে রাখুন, শুকিয়ে গেলে ধুয়ে ফেলবেন। বেকিং সোডার অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণ ত্বকের তেলতেলেভাব কাটিয়ে তোলে।

See Also
ওপেন পোরস থেকে মুক্তির ঘরোয়া সমাধান

অ্যালো ভেরা
বাড়িতে অ্যালো ভেরার গাছ থাকলে ভালো, না হলে দোকান থেকে কেনা জেলও চলবে। মুখে অ্যালো ভেরা জেল লাগিয়ে শুকোনো পর্যন্ত অপেক্ষা করুন। তারপর ঠান্ডা জলে ধুয়ে নিন।

লেবুর রস
সাধারণ পাতিলেবুর রস আপনার ত্বকের বাড়তি তেলাভাব কাটিয়ে তুলতে সাহায্য করে। লেবুর রস, গোলাপজল আর গ্লিসারিন সমান পরিমাণে মিশিয়ে মুখে লাগান। 20 মিনিট রেখে ধুয়ে ফেলবেন। ব্রণ, গরমের ফুসকুড়ি কমিয়ে ত্বক সুস্থ রাখার অব্যর্থ উপাদান এটি।

What's Your Reaction?
Excited
0
Happy
0
In Love
0
Not Sure
0
Silly
0
Scroll To Top