Now Reading
অফিসের কাজ, টিভি, মোবাইলে ব্যস্ত থাকার ফাঁকে চোখ বিশ্রাম পাচ্ছে তো?

অফিসের কাজ, টিভি, মোবাইলে ব্যস্ত থাকার ফাঁকে চোখ বিশ্রাম পাচ্ছে তো?

অফিসের কাজ, টিভি, মোবাইলে ব্যস্ত থাকার ফাঁকে চোখ বিশ্রাম পাচ্ছে তো?

শুরু হয়ে গেল  ঘরবন্দি থাকার পালা, স্বাভাবিক জীবনে কবে ফেরত যাওয়া যাবে, তার কোনও স্থিরতা নেই। এই গৃহবন্দি সময়ের পুরোটাই কাটছে অফিস আর বাড়ির কাজ করে, আর তার বাইরের ফাঁকা সময়টুকু মোবাইল, টিভি বা কম্পিউটারের পরদায় চোখ রেখে। স্বাভাবিকভাবেই দারুণ চাপ পড়ছে চোখের উপর। ফলে একটুতেই চোখ লাল হয়ে জ্বালা করা, চোখ ফুলে থাকা বা জল পড়ার মতো সমস্যাও বাড়ছে।

আসলে শরীরের মতো আমাদের চোখেরও বিশ্রাম দরকার। আগে যখন বাইরে বেরনোর পাট ছিল, সে সময় শুধু কম্পিউটার বা টিভি জীবনে থাকলেও এখনকার মতো সবটা জুড়ে ছিল না। কিন্তু এখন সে পরিস্থিতি পালটে গেছে। বাড়িতে বসে অফিসের কাজ করছেন অনেকে, কিন্তু অনেক সময়ই কম্পিউটার স্ক্রিনের সঙ্গে চোখের যে ন্যূনতম দূরত্ব থাকা উচিত যেমন অফিসের চেয়ার টেবিলে থাকে, তা থাকছে না। ফলে কাজ করার সময়ও চোখের উপর বাড়তি চাপ পড়ছে। কাজেই চোখের বিশ্রাম খুব দরকার।

কীভাবে কাজের ফাঁকে বিশ্রাম দেবেন চোখকে? রইল কিছু জরুরি টিপস।

1. কম্পিউটারে কাজ করার সময় প্রতি দু’ঘণ্টা অন্তর কুড়ি মিনিটের ব্রেক নিন। জানলা দিয়ে বাইরে তাকান, অথবা ঘুরে আসুন বারান্দা থেকে। চোখ বিশ্রাম পাবে, সঙ্গে কোমর-পিঠ-ঘাড়ের ব্যথা থেকেও বাঁচতে পারবেন।

2. চোখ সুস্থ রাখার সবচেয়ে ভালো উপায় হল তাকে শীতল রাখা। শসা পাতলা স্লাইস করে কেটে চোখে চাপা দিয়ে শুয়ে থাকুন। শসার বদলে গোলাপজলে ভেজানো তুলোও নিতে পারেন। চোখ অনেকক্ষণ ধরে আর্দ্র আর শীতল থাকবে।

3. কাজের ফাঁকে কিছু হালকা চোখের ব্যায়াম করতে পারেন। চোখের মণি উপরে নিচে আর পাশে ধীরে ধীরে রোল করার মতো করে ঘোরান। চোখ আরাম পাবে।

See Also
আয়ুর্বেদের পথে খুঁজে নিন সৌন্দর্যের চাবিকাঠি

4. সারাক্ষণ কম্পিউটার বা টিভির পরদায় চোখ সেঁটে রাখবেন না, বরং বই পড়ুন। তাতে চোখ শান্ত থাকবে।

5. ভুলেও ঘর অন্ধকার করে টিভি বা কম্পিউটার দেখবেন না। চোখের উপর প্রচণ্ড চাপ পড়বে। ঘরে আলো জ্বেলে তবেই টিভি দেখুন।

6. কাজ করার ফাঁকে বা টিভি দেখতে গিয়ে যদি চোখ শুকনো লাগে তা হলে চোখে ঠান্ডা পানির ঝাপটা দিন। টিভি বন্ধ করে দিন বা কাজ থামিয়ে কিছুক্ষণ চোখ বন্ধ করে শুয়ে থাকুন।

What's Your Reaction?
Excited
0
Happy
0
In Love
0
Not Sure
0
Silly
0
Scroll To Top