Now Reading
চিনি দিয়ে গর্ভাবস্থা পরীক্ষা – এটি কিভাবে কাজ করে?

চিনি দিয়ে গর্ভাবস্থা পরীক্ষা – এটি কিভাবে কাজ করে?

চিনি দিয়ে গর্ভাবস্থা পরীক্ষা – এটি কিভাবে কাজ করে?

অনেক ঘরোয়া কৌশল রয়েছে যা আপনি গর্ভবতী কিনা তা আপনাকে জানতে সহায়তা করতে পারে। এর মধ্যে রয়েছে প্রস্রাবের মধ্যে শ্যাম্পু ব্যবহার করা এবং তার পরে আরও একটি রয়েছে যাতে চিনি ব্যবহার করে গর্ভাবস্থা পরীক্ষা করা হয়। এই পরীক্ষাগুলি ন্যূনতম প্রস্তুতি নিয়ে বাড়িতেই করা যেতে পারে। বেশিরভাগ সময়এই ধরনের পরীক্ষাগুলি আপনার গর্ভবতী হওয়ার সম্ভাবনা রয়েছে কিনা তা আপনাকে নিজের বোঝা এবং বোঝার উপর ভিত্তি করে শর্তটির প্রাথমিক ধারণা দিতে পারে|

চিনি দিয়ে গর্ভাবস্থা পরীক্ষা কি?

চিনির দানা এবং আপনার মূত্র ব্যবহার করে গর্ভাবস্থা পরীক্ষা করা সহজ। অন্যান্য অনেক পরীক্ষার মতো এটিও এইচসিজি হরমোনের উপস্থিতির উপর নির্ভর করেযা হিউম্যান কোরিওনিক গোনাডোট্রপিন নামে পরিচিত। এটি প্লাসেন্টা দ্বারা উত্পাদিত হয় এবং এর উপস্থিতি গর্ভবতী হওয়ার চূড়ান্ত লক্ষণ হিসাবে পরিচিত।

চিনির দিয়ে ঘরোয়া গর্ভাবস্থা পরীক্ষা করার জন্য আপনার কি প্রয়োজন?

পরীক্ষাটি সম্পাদন করতে আপনার কেবল তিনটি জিনিস প্রয়োজন।

  • সাধারণ সাদা চিনির দানা যাতে কোন অশুদ্ধি নেই
  • একটি পরিষ্কার বাটি যা নির্বীজন করা এবং শুকনো
  • আপনার দিনের প্রথম প্রস্রাব।

এই পরীক্ষাটি কিভাবে সম্পাদন করবেন?

ভোরের প্রথম প্রস্রাবের সাথে পরীক্ষাটি সবচেয়ে ভাল কাজ করেযেহেতু এটিতে এইচসিজি হরমোন বেশি হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। পরীক্ষা করতে 

  • একটি নির্বীজিন করা বাটিতে কয়েক চামচ চিনি যোগ করুন।
  • অন্য একটি বাটি নিন এবং এতে আপনার সকালে প্রথম প্রস্রাব সংগ্রহ করুন।
  • বাটিতে চিনি দিয়ে কিছুটা প্রস্রাব ঢালুন।
  • চিনির দানাগুলি পর্যবেক্ষণ করুন এবং দেখুন আপনার প্রস্রাবের সাথে তারা কিভাবে প্রতিক্রিয়া দেখায়।
  • কোন সিদ্ধান্তে লাফ দেওয়ার আগে এটি কয়েক মিনিটের জন্য থাকতে দিন।

চিনির দিয়ে ঘরোয়া গর্ভাবস্থা পরীক্ষা কিভাবে কাজ করে?

চিনির সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পত্তি হল তার দ্রবণীয়তা। এবং এটি সেই নীতি যার ভিত্তিতে গর্ভাবস্থা পরীক্ষায় এটি কাজে লাগে। কোন মহিলা যখন গর্ভবতী হনতখন তার প্রস্রাবে হিউম্যান কোরিওনিক গোনাডোট্রপিন হরমোন বা এইচসিজি ভাল পরিমাণে উপস্থিত থাকে। এই জাতীয় প্রস্রাব যখন চিনির সংস্পর্শে আসেএইচসিজি হরমোন চিনির সাথে প্রতিক্রিয়া জানায়এটি তাকে প্রস্রাবের তরল পদার্থের সাথে মিশে যাওয়া থেকে বাধা দেয়। সুতরাংচিনি দ্রবীভূত হতে ব্যর্থ হবে এবং এর পরিবর্তে ডেলা তৈরি করবে। এই টেস্টের জন্য তাজা চিনি ব্যবহার করা অত্যন্ত প্রয়োজনীয়এবং পুরানো চিনি নয়।

পরীক্ষার ফলাফলের কিভাবে ব্যাখ্যা করবেন?

চিনি দিয়ে গর্ভাবস্থার পরীক্ষার ফলাফলগুলি চিনি প্রস্রাবের সাথে যে প্রতিক্রিয়া দেখায় এবং প্রতিক্রিয়া হওয়ার পরে বাটিতে চিনি প্রদর্শিত হয় কিনা তার উপর নির্ভর করে। পরীক্ষাটি ইতিবাচক বা নেতিবাচক হতে পারে।

চিনি দিয়ে গর্ভাবস্থা পরীক্ষার ইতিবাচক ফল

বাটিতে রাখা চিনিতে প্রস্রাব যুক্ত করার পরেযদি গর্ভাবস্থা পরীক্ষার শেষেচিনি ডেলার আকারে নীচে পড়ে থাকেতবে আপনার গর্ভবতী হওয়ার ভাল সম্ভাবনা রয়েছে। এটিকে চিনির গর্ভাবস্থা পরীক্ষার ইতিবাচক ফল হিসাবে অভিহিত করা হয়। প্রায়শই ডেলাগুলি প্রস্রাবের সংস্পর্শে আসার পাঁচ মিনিটের মধ্যেই গঠন হয়।

চিনি দিয়ে গর্ভাবস্থা পরীক্ষার নেতিবাচক ফল

যদি আপনার প্রস্রাবের সংস্পর্শে এসে চিনি দ্রুত দ্রবীভূত হয়ে যায়এটি ইঙ্গিত দেয় যে আপনার প্রস্রাবে এই চিনিটিকে দ্রবীভূত হওয়া থেকে রোধ করার জন্য এইচসিজি হরমোন নেই। অতএবএটি একটি লক্ষণ যে আপনি গর্ভবতী নন এবং এই জাতীয় ফলাফলকে নেতিবাচক হিসাবে অভিহিত করা হয়।

গর্ভাবস্থা নিশ্চিতকরণের জন্য চিনি দিয়ে পরীক্ষা করার সেরা সময়টি কি?

গর্ভাবস্থার পরীক্ষার ক্ষেত্রেতা ঘরে তৈরি হোক বা গর্ভাবস্থা পরীক্ষার কিট ব্যবহার করে হোকসবকিছুই আপনার প্রস্রাবে এইচসিজির উপস্থিতি সনাক্ত করার সম্ভাবনার উপর নির্ভর করে। এইচসিজি হল প্রথম ও সবচেয়ে গুরুত্বপূর্ণ লক্ষণ যা কোন মহিলার মধ্যে গর্ভাবস্থা নিশ্চিত করতে পারে এবং প্রাথমিক পর্যায়ে এটিই গুরুত্বপূর্ণ।

চিনি দিয়ে গর্ভাবস্থা পরীক্ষা কতটা সঠিক হয়?

অন্য যে কোন ঘরোয়া গর্ভাবস্থার পরীক্ষার মতোইকোন মানদণ্ড বা নিয়ম নেই যা এর ফলাফলের যথার্থতার স্তরকে নির্ধারণ করে। বেশিরভাগ পরীক্ষাগুলি বেশিরভাগ ক্ষেত্রে পরিবেশগত উপাদানব্যবহৃত উপাদানস্বাস্থ্যবিধি মানার মাত্রাঅশুদ্ধির উপস্থিতিপরীক্ষার সময় ইত্যাদির উপর নির্ভর করে।

See Also
হলুদ মেশানো দুধের প্রতিটি ফোঁটায় খুঁজে নিন সুস্বাস্থ্য আর রোগমুক্তির আশ্বাস

বাটিটি পুরোপুরি পরিষ্কার এবং জীবাণুমুক্ত না হওয়ার সম্ভাবনা রয়েছেএতে যে অশুদ্ধি থাকে তা পরীক্ষায় মারাত্মকভাবে প্রভাব ফেলতে পারে। যদি প্রস্রাবটি দিনের প্রথম তাজা প্রস্রাব না হয় তবে ফলাফলটি অনেকটা পরিবর্তিত হতে পারেযার ফলে চিনি সহজেই দ্রবীভূত হয়আপনাকে গর্ভাবস্থার পরীক্ষার মিথ্যা নেতিবাচক ফলাফল দেয়। যে চিনি ব্যবহার করা হচ্ছে তা তাজা হওয়া দরকার এবং এয়ারটাইট পাত্রে সঠিকভাবে সংরক্ষণ হওয়া উচিত। যে চিনি সঠিকভাবে সংরক্ষণ করা হয় না বা বেশ পুরানো হয়এটি অতিরিক্ত সংবেদনশীল এবং প্রকৃতির হাইড্রোস্কোপিক হতে পারে। এটি প্রস্রাবের সাথে মিথস্ক্রিয়া করার সুযোগ পাওয়ার আগেই এটি ডেলা সৃষ্টি করে। এই জাতীয় ক্ষেত্রেডেলা গঠন হওয়া এটিকে প্রস্রাবে দ্রবীভূত হওয়া থেকে রোধ করতে পারেএটি আপনাকে বিশ্বাস করাতে পারে যে আপনি গর্ভবতীতবে আসলে এটি গর্ভাবস্থা পরীক্ষার মিথ্যা ইতিবাচক ফলাফল।

অতএবআপনি একই ফলাফল বা অন্য একটি ফলাফল প্রত্যাশা করছেন তা নির্বিশেষে কিছুদিন পরে একটি পেশাদার কিট ব্যবহার করে ঘরে গর্ভাবস্থা পরীক্ষাটি পুনরায় করে ফলাফল নিশ্চিত করার পরামর্শ দেওয়া হয়।

বাড়িতে তৈরি গর্ভাবস্থা পরীক্ষাগুলি আপনার গর্ভাবস্থার সাথে সম্পর্কিত আপনার মনের প্রশ্নটির সমাধান করার জন্য একটি দ্রুত এবং সাশ্রয়ী উপায়। এগুলি কোন বিষাক্ত পদার্থ ব্যবহার না করায় বেশিরভাগ পরীক্ষাই ভাল হয়। তবে এগুলি একাধিক কারণের উপর নির্ভরশীল হওয়ায় তাদের চিকিত্সার অনুমোদন নেই। অতএবক্লিনিক্যালিপ্রমাণিত গর্ভাবস্থা পরীক্ষা কিট দিয়ে এই পরীক্ষাগুলির পরিপূরক করাই আপনার জন্য সেরা।

আপনার নিজের দেহের বোঝাপড়া এবং আপনি গর্ভবতী হওয়ার প্রত্যাশা করছেন কিনা তা মনে রাখার জন্য আরেকটি বিষয়। বেশিরভাগ ক্ষেত্রেআপনি যখন নিজের পিরিয়ড মিস করেনতখন ঘরে তৈরি গর্ভাবস্থা পরীক্ষা করা হয়। তবেএমন একটি সম্ভাবনা থাকতে পারে যে আপনার পিরিয়ড আপনার মানসিক চাপ এবং অন্যান্য কারণগুলির জন্যও বিলম্বিত হয়। অন্যদিকেআপনি যদি সচেতনভাবে গর্ভবতী হওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছেন এবং প্রতি দুইদিন পরপর ফলাফলগুলি দেখতে চানআপনি এই ঘরোয়া গর্ভাবস্থার পরীক্ষাগুলি বেছে নিতে পারেন বা এর পরিবর্তে সাশ্রয়ী মূল্যের এইচসিজি স্ট্রিপ কিনতে পারেন। এটি সাধারণ গর্ভাবস্থার কিটের তুলনায় বেশ সাশ্রয়ী এবং খুব ভাল নির্ভুলতার হারও রয়েছে।

কোনভাবেইগর্ভাবস্থার কিটের ফলাফলের সাথে চিনি ক্লাম্পিংয়ের সম্ভাবনার প্রতিদ্বন্দ্বিতা করা যায় না। অতএবকেবলমাত্র তাদের প্রাথমিক দিকে রাখা এবং কয়েক দিন পরে সিদ্ধান্তের জন্য অন্য পদ্ধতিতে যাওয়া ভাল।

What's Your Reaction?
Excited
0
Happy
0
In Love
0
Not Sure
0
Silly
0
Scroll To Top