Now Reading
আপনার অ্যাংজাইটি অ্যাটাক হচ্ছে কিনা বুঝবেন কীভাবে?

আপনার অ্যাংজাইটি অ্যাটাক হচ্ছে কিনা বুঝবেন কীভাবে?

আপনার অ্যাংজাইটি অ্যাটাক হচ্ছে কিনা বুঝবেন কীভাবে?

আশপাশের পরিস্থিতি খুব একটা ভালো না। রোজই কোভিড 19 ছড়িয়ে পড়ছে নতুন এলাকায়। কাছের মানুষ অসুস্থ হয়ে পড়লে কী করব, তা নিয়ে অসহায়তা আছে। আছে সংসার আর অফিস সামলানোর প্রবল চাপ। এত করেও চাকরি থাকবে কিনা, থাকলেও কতদিন থাকবে, তা নিয়ে আমাদের অনেকেরই দুশ্চিন্তা আছে।

সবাই জানি, এই পরিস্থিতি চিরকাল থাকবে না — ঝড় একদিন থাকবেই। কিন্তু যতদিন না তা হচ্ছে, ততদিন আপনাকে মন শান্ত রাখার চেষ্টা চালিয়ে যেতেই হবে। ফর্টিস আনন্দপুর হাসপাতালের পালমনোলজি বিভাগের প্রধান ডা. রাজা ধর বলছেন, “অন্যান্য বছর এই সময়ে অ্যাস্থমা আক্রান্তরা খুব ভোগেন। কিন্তু এবার সবাই বাড়িতে, বাতাসে দূষণের মাত্রাও কম, তা ছাড়া বাইরে কেউ বেরোলেও তাঁরা মাস্ক পরে বেরোচ্ছেন, তাই শ্বাসকষ্টের অভিযোগ নিয়ে কম রোগী আসছেন। কিন্তু সে তুলনায় অ্যাংজাইটি অ্যাটাকে আক্রান্তের সংখ্যা অনেক বেশি। সমস্যা হচ্ছে, অ্যাংজাইটি অ্যাটাক হলেও কিন্তু শ্বাসকষ্টের সমস্যা হবে এবং তা কোভিডেরও অন্যতম প্রধান লক্ষণ। তাই পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করুন।”

দেখবেন, কোনও কারণে আমাদের টেনশন বেড়ে গেলে, বা ভয় পেলে জোরে জোরে শ্বাস নিতে হয়। সেই সঙ্গে বুকের মধ্যে অস্বস্তি হয়, মাথা ঘোরে, বমি পায়। কারও কারও দম বন্ধ হয়ে আসে, কেউ খুব ঘামেন, কারও আবার হাত-পা আচমকাই অসাড় হয়ে আসে। আর এর সবটাই হয় আপনার সিম্প্যাথেটিক নার্ভাস সিস্টেমের কল্যাণে। ভয় পেলেই আপনার ব্রেন রক্তে বেশি অ্যাড্রিনালিন ছাড়ে, তার প্রভাবেই এই সব লক্ষণ দেখা যায়। রক্তে অক্সিজেনের পরিমাণ ঠিক থাকলেও তখন শ্বাসকষ্টের অনুভূতি হবে।

See Also
স্তন্যপান করানোর পর আপনার স্তনের আকার পুনরায় কীভাবে ফিরিয়ে আনবেন

উত্তেজনা, অতিরিক্ত দুশ্চিন্তা, ভয় পাওয়ায় দোষের কিছু নেই — চরম অনিশ্চয়তায় গলা পর্যন্ত ডুবে আছি কম-বেশি আমরা সবাই। কিন্তু একটা ব্যাপার আপনাকে বুঝতেই হবে। বাড়তি উত্তেজনা কোনও সমাধান হতে পারে না, বরং তার ফলে অসুস্থ হওয়ার আশঙ্কা বেশি। তাই শান্ত থাকার চেষ্টা করুন। খুব ভয় পেলে মেডিটেশন করুন, এমন কোনও বন্ধুর সঙ্গে কথা বলুন যিনি আপনার সমস্যাটা মন দিয়ে শুনবেন। প্রাণায়াম করলে বা নিয়মিত ব্যায়াম করলে উপকার পেতে পারেন। বার বার এমন হতে থাকলে মনোবিদের পরামর্শ নেওয়াটাই কাজের কথা। এখন প্রচুর অনলাইন সেশন হচ্ছে, তাই খুব একটা অসুবিধেয় পড়বেন না।

What's Your Reaction?
Excited
0
Happy
0
In Love
0
Not Sure
0
Silly
0
Scroll To Top