Now Reading
প্রায়ই কি পেটের নানা সমস্যায় ভুগছেন?

প্রায়ই কি পেটের নানা সমস্যায় ভুগছেন?

প্রায়ই কি পেটের নানা সমস্যায় ভুগছেন?

লকডাউনের প্রথম সপ্তাহে যে সমস্যাগুলি বিরাট আকার ধারণ করেছিল, তার অনেকগুলিকেই বশে এনে ফেলেছি আমরা। কিন্তু দেখা দিয়েছে একেবারে নতুন কয়েকটি ঝামেলা। তার একেবারে শীর্ষে থাকবে পেটের নানা সমস্যা। কারও পেট সারাক্ষণ ফুলে থাকছে, খিদে পাচ্ছে না মোটেই। নানা বয়েসের মানুষ কনস্টিপেশনে ভুগছেন, হজমও হচ্ছে না ঠিকমতো, তাই না? মুশকিল হচ্ছে, এখন ডাক্তার তো মিলছেই না, ক্রমশ অমিল হয়ে আসছে ওষুধপত্রও। তাই সময় থাকতে নিজেকেই সাবধান হতে হবে। তার চেয়েও বড়ো কথা, একটানা এতদিন ঘরবন্দি হয়ে থাকার অভ্যেস আমাদের কারওই ছিল না, রোজের কাজে-কর্মে বাইরে বেরোলে যেটুকু নড়াচড়া হয়, সেটাও শিকেয় উঠেছে। পুষ্টিবিদ যাজ্ঞসেনী আম্বলি মুখোপাধ্যায় এমন কয়েকটি সমস্যার কথা বলেছেন, যেগুলি আমরা অনেকেই না বুঝে করে ফেলছি। দেখুন তো, আপনিও সেই একই ভুলের ফাঁদে পা দিচ্ছেন কিনা?

রুটিনের বারোটা বেজে গিয়েছে কী?
যেহেতু সবাই বাড়িতেই আছেন, তাই সকালে ঘুম থেকে ওঠার চাপটা কম-বেশি কেউই নিচ্ছেন না আর। ফলে ঘেঁটে যাচ্ছে পুরো দিনের রুটিন। দেরিতে প্রাতরাশ খাওয়া হচ্ছে, তার পরেই ভারী লাঞ্চ। বিকেলে ভাজাভুজি চলছে দেদার, রাতের খাওয়া মিটতেও অনেকটাই দেরি হয়ে যাচ্ছে। এটা চালিয়ে গেলে হজমের সমস্যা, পেটের গন্ডগোল হবেই।

পানি খাচ্ছেন নিয়ম করে?
অস্বীকার করে লাভ নেই, পানি ঠিকমতো খাওয়া হয় না বাড়িতে থাকলে। আচমকা মনে পড়ল আর ঢকঢকিয়ে অনেকটা পানি খেয়ে নিলেন, তা করলে চলবে না। সারা দিন ধরে নিয়মিত ব্যবধানে পানি খেতে থাকুন।

হালকা খাবার খান
প্লিজ মনে রাখবেন যে এখন লকডাউন চলছে, পিকনিক নয়। তাই জীবনধারণের জন্য যতটুকু প্রয়োজন, স্রেফ ততটাই খান। বিলাসবহুল রান্না-খাওয়া থেকে দূরে থাকলে শরীরও ভালো থাকবে। ঝোল, পাতলা ডাল থাকা উচিত রোজের খাদ্যতালিকায়। ডালের গাঢ় অংশটা বরাদ্দ করুন বাড়ির বাচ্চাদের জন্য। তারা খুব অ্যাকটিভ, বাড়তি প্রোটিন তাদের প্রয়োজন।

See Also
অফিসের ব্যাগের ওজন কমাতে চান? জেনে নিন তা কীভাবে সম্ভব

ফল-সবজি যতটুকু মিলছে, অবশ্যই খান
ইমিউনিটির জন্য যতটা ভিটামিন আর মিনারেল প্রয়োজন তা ফল আর সবজি থেকেই মিলবে। তাই বাজারে তাজা আনাজ বা ফল যা মিলছে, তা খাবেন অবশ্যই।

ব্যায়াম করুন
যতটা সম্ভব হাঁটাচলা করুন। ব্যায়াম করুন, ছাতে হাঁটুন। বাচ্চাদের সঙ্গে খেলাধুলো করুন। শরীর সচল না থাকলে সুস্থ থাকবে না।

What's Your Reaction?
Excited
0
Happy
0
In Love
0
Not Sure
0
Silly
0
Scroll To Top