Now Reading
সাবধান! ভুলেও মুখে মাখবেন না এই পাঁচটি জিনিস!

সাবধান! ভুলেও মুখে মাখবেন না এই পাঁচটি জিনিস!

সাবধান! ভুলেও মুখে মাখবেন না এই পাঁচটি জিনিস!

রূপচর্চার সিংহভাগ জুড়ে থাকে ত্বকের যত্ন। এখন নামীদামি ব্র্যান্ডের ক্রিম লোশন কিনে ত্বকের পরিচর্যা তো করাই যায়, কিন্তু তার থেকেও বেশি ভরসা করতে ইচ্ছে করে ঘরোয়া পরিচর্যার উপর। ঘরোয়া উপাদান একদিকে যেমন খাঁটি, অন্যদিকে প্রায় নিখরচাতেই ত্বকের যত্ন করা যায়! কিন্তু জানেন কি, সব প্রাকৃতিক বা ঘরোয়া টোটকা আপনার মুখের কোমল ত্বকের উপযোগী নয়? সত্যি বলতে আপনি মুখে কী মাখছেন সে ব্যাপারে বিশেষভাবে সাবধান থাকুন, তা না হলে মুখের ত্বকের ভীষণ ক্ষতি হয়ে যেতে পারে! কিছু কিছু প্রাকৃতিক উপাদান ব্যবহার করলে আপনার মুখে কালো দাগ পড়তে পারে, ত্বকে প্রদাহ দেখা দিতে পারে, এমনকী ত্বক পুড়ে যাওয়াও অসম্ভব নয়!

স্কিনকেয়ার প্রডাক্ট ফুরিয়ে গেলে অথবা চটজলদি পরিচর্যার জন্য অনেক সময়ই এমন ঘরোয়া উপাদান বেছে নিই যা ভালো করার চেয়ে আখেরে ত্বকের ক্ষতিই বেশি করে। জেনে নিন এমন কিছু উপাদানের নাম যা কোনও পরিস্থিতিতেই মুখে লাগাবেন না।

গরম পানি
শীতের দিনে গরম পানি ছাড়া ভাবাই যায় না! কিন্তু গরম পানি দিয়ে মুখ ধুলে সমস্ত আর্দ্রতা উবে গিয়ে ত্বক প্রচণ্ড রুক্ষ হয়ে যাবে। তাই
স্টিম ফেসিয়াল করতেই পারেন, কিন্তু সরাসরি মুখে গরম পানি লাগাবেন না একেবারেই! সবসময় ভালো করে মুখ ধোওয়ার পানিতে ঠান্ডা পানি মিশিয়ে একদম ঈষদুষ্ণ করে নিন। তাতে ত্বকের পিএইচ ব্যালান্স বজায় থাকবে, ত্বকের কোমলতাও বজায় থাকবে।

পাতিলেবুর রস
মুখের কালো দাগছোপ হালকা করে ত্বক উজ্জ্বল করতে লেবুর রসের ব্যবহার করার কথা বলা হয়। একাধিক ফেসপ্যাকেও পাতিলেবুর রস ব্যবহার করা হয়। ফেসপ্যাকে লেবুর রস মেশানোয় সমস্যা না থাকলেও মুখে কখনও শুধু লেবুর রস লাগাবেন না। লেবুর রস প্রচণ্ড অ্যাসিডধর্মী এবং তা আপনার ত্বক পুড়িয়েও দিতে পারে। লেবুর রস লাগানোর পরে মুখে জ্বালা ঝরা বা ফোসকা পরার উদাহরণ বহু রয়েছে। কাজেই সাবধান!

টুথপেস্ট
চটজলদি ব্রণ শুকোতে বা পুড়ে গেলে জায়গাটা শীতল করতে টুথপেস্ট লাগানোর টোটকা হামেশাই শোনা যায়। কিন্তু ত্বকে টুথপেস্ট লাগালে মেলানিন বেশি তৈরি হয়ে ত্বকের রং পালটে যেতে পারে, জায়গাটা কালো হয়ে যেতে পারে। টুথপেস্টে মিন্ট থাকে যা থেকে ত্বকে জ্বালাভাব আর কালো দাগছোপ দেখা যায়।

See Also
মেকআপ করার আগে কীভাবে প্রস্তুত করবেন আপনার ত্বক?

মেয়াদ ফুরনো সানস্ক্রিন
অনেকদিন ধরে একটা সানস্ক্রিন আপনার ড্রেসিং টেবিলের ড্রয়ারে পড়ে আছে? ভুলেও তা মুখে ঠেকাবেন না। কারণ মেয়াদ ফুরনো সানস্ক্রিন ত্বককে রোদ থেকে সুরক্ষা দেয় না। বরং রোদ থেকে বাঁচতে একটা নতুন কিনে নিন!

ওয়্যাক্স
হাত-পায়ের ত্বকের তুলনায় মুখের ত্বক অনেক বেশি কোমল আর স্পর্শকাতর। তাই হাত-পায়ের রোম তুলতে ওয়্যাক্স ব্যবহার করুন, কিন্তু তা মুখে ছোঁয়াবেন না! মুখের রোম তুলতে ওয়্যাক্স ব্যবহার করলে হিতে বিপরীত হয়ে ত্বকে প্রচণ্ড জ্বালা করবে, মুখ লাল হয়ে যাবে। মুখের রোম তুলতে অনেক বেশি নিরাপদ হল থ্রেডিং, তাই সেটাই করুন।

What's Your Reaction?
Excited
0
Happy
0
In Love
0
Not Sure
0
Silly
0
Scroll To Top