Now Reading
লকডাউনের সময় পরিবারের সঙ্গে কীভাবে আরও ভালো করে সময় কাটাবেন?

লকডাউনের সময় পরিবারের সঙ্গে কীভাবে আরও ভালো করে সময় কাটাবেন?

লকডাউনের সময় পরিবারের সঙ্গে কীভাবে আরও ভালো করে সময় কাটাবেন?

টিভি বলুন, খবরের কাগজ বলুন, সর্বত্র এক সাবধানবাণী — কোনওমতেই ঘর থেকে বেরোবেন না। এদিকে চার দেওয়ালের মধ্যে বসে থেকে থেকে মাথা খারাপ হওয়ার জোগাড়! তবে সুখের কথা এই, আমাদের বেশিরভাগই বাড়ির লোকজনের সঙ্গে রয়েছি, কাজেই পরিবারের সঙ্গে সময় কাটানোর এমন নির্বিকল্প সুযোগ খুব বেশি আর পাওয়া যাবে বলে মনে হয় না! তাই বাইরে ফের কবে স্বাধীনভাবে চলাফেরা করতে পারবেন তা ভেবে হা-হুতাশ না করে বরং এই সময়টা কীভাবে পরিবারের সবার সঙ্গে উপভোগ করতে পারবেন, সেটা ভাবুন। আমরা দিলাম কিছু আইডিয়া, দেখুন তো কাজে লাগাতে পারেন কিনা!

পুরোনো দিনের গল্প করুন
বাড়ির সবার সঙ্গে বসে গল্প করার এমন সুযোগ আর বড়ো একটা পাবেন না! তাই বিকেলের দিকটায় এক কাপ চা হাতে বাড়ির সবার সঙ্গে জমিয়ে গল্প করুন। পুরোনো অ্যালবাম বের করে আনুন, বাবা-মা বা শ্বশুর-শাশুড়ির কাছে পুরোনো দিনের গল্প শুনুন। পরিবারের সবার সঙ্গে সম্পর্কের বাঁধন জোরদার হবে।

জমিয়ে তুলুন খেলা
গল্প তো আছেই, তার সঙ্গে একটু আধটু খেলাধুলো করলেই বা ক্ষতি কী! বের করে আনুন বোর্ড গেম আর জমিয়ে দিন লুডো, ক্যারম, দাবার আসর। অনেকে মিলে খেলতে হলে তাসও চলবে। সবাই মিলে পছন্দের গানও শুনতে পারেন। নাচগান করলেও সুন্দর কেটে যাবে সময়।

বাচ্চাদের দায়িত্ব দিন
বাড়ির সব কাজ একা করতে যাবেন না, বাচ্চাদেরও দায়িত্ব দিন। ধোয়া বাসন মুছে রাখা, বইয়ের টেবিল গুছিয়ে রাখা, আসবাব থেকে ধুলো ঝাড়ার মতো কাজগুলো বাচ্চারাও অনায়াসে করতে পারবে। নতুন কাজ পেয়ে বাচ্চাদের উৎসাহও বাড়বে, আপনারও সাহায্য হবে। তা ছাড়া বাচ্চারাও দায়িত্ব নিতে শিখবে।

See Also
খরচ কমান, টাকা বরাদ্দ করুন স্বাস্থ্যবিমা খাতে

দূরত্বকে ডোন্ট কেয়ার
পরিবারের কোনও সদস্য বাইরে রয়েছেন? সহায় নিন ভিডিও কলের। দিনের যে কোনও সুবিধেজনক সময়ে তাঁকে কল করুন, তারপর গল্প করুন প্রাণ ভরে! আর আপনি নিজেই যদি বাইরে থাকেন? তাতেও অসুবিধে নেই। বাবা-মা সহ বাড়ির সব বয়স্ক মানুষদের দিনে অন্তত দু’ তিনবার ফোন করে কথা বলুন, তাতে ওঁরা আপনার জন্য দুশ্চিন্তায় বা নিজেদের নিরাপত্তাহীনতায় ভুগবেন না।

What's Your Reaction?
Excited
0
Happy
0
In Love
0
Not Sure
0
Silly
0
Scroll To Top