Now Reading
আপনার কি বিশেষ কোনও খাবারে অ্যালার্জি আছে? চিনে নিন তার লক্ষণগুলিকে

আপনার কি বিশেষ কোনও খাবারে অ্যালার্জি আছে? চিনে নিন তার লক্ষণগুলিকে

আপনার কি বিশেষ কোনও খাবারে অ্যালার্জি আছে? চিনে নিন তার লক্ষণগুলিকে

এখন যা পরিস্থিতি, তাতে কোনওরকমভাবে অসুস্থ হয়ে পড়লেই বিপদ – চিকিৎসা করানোর জন্য হাতের কাছে কোনও ডাক্তারও পাবেন না। তাই সাবধানে থাকাটাই সবচেয়ে কাজের কথা। নানা খাবার থেকেও কিন্তু অ্যালার্জি হয়, তার লক্ষণ দেখলেই সতর্ক হোন। অ্যালার্জি খুব বেড়ে গেলেও কিন্তু শ্বাসকষ্টের সমস্যা হতে পারে। আর শ্বাসকষ্টের সমস্যা হলে কী হতে পারে, সে বিষয়ে নিশ্চয়ই আপনার সম্যক ধারণা আছে?

কোনও বিশেষ খাবার থেকে কেন আমাদের অ্যালার্জি হয় জানতে চান? কোনও খাবার খাওয়ার পর যদি আপনার শরীরের প্রতিরোধক্ষমতা সেই খাবারে উপস্থিত কোনও উপাদানকে ক্ষতিকারক বা বিপদের কারণ বলে ভেবে নেয়, তা হলে নির্দিষ্ট কিছু লক্ষণের মাধ্যমে তা বুঝিয়ে দেয়। সেই লক্ষণগুলিই হচ্ছে অ্যালার্জি। নিউট্রিশনিস্ট ময়ঙ্কা সিঙ্ঘল বলছেন, “অ্যালার্জির নানা লক্ষণ থাকতে পারে, কোনও বিশেষ খাবার খেলে কারও ডায়েরিয়া হয়, কারও র‍্যাশ বেরোয়। বার বার যদি পেট ফাঁপা, গ্যাস্ট্রাইটিস বা বদ হজমের সমস্যায় ভোগেন, তা হলেও সাবধান হতে হবে। ভেবে দেখুন ঠিক কোন খাবার খেলেই এই সমস্যাগুলি হচ্ছে। সেগুলি বাদ দিন খাদ্যতালিকা থেকে।”

এখানে আরো দু’টি কথা বলে রাখা ভালো। এক নম্বর, বিশেষ বিশেষ ফুড গ্রুপে অ্যালার্জি অনেক সময়েই পারিবারিক সূত্রে উত্তরাধিকার হিসেবে মেলে, আবার শিশুবয়স পেরিয়ে গেলে তা কমেও যায়। দুই, ত্বক, গ্যাস্ট্রোইন্টেস্টিনাল ট্র্যাক্ট, কার্ডিওভাস্কুলার সিস্টেম এবং শ্বাসনালীতে এই লক্ষণগুলি দেখা যেতে পারে। একসঙ্গে একাধিক অঙ্গে প্রতিক্রিয়া হয়েছে, এমনও হতে পারে। খাবার খাওয়ার সঙ্গে সঙ্গেই কেউ কেউ অসুস্থ হয়ে পড়েন, কারও কারও ক্ষেত্রে আবার ঘণ্টা দুই-তিন পরে লক্ষণ ফুটে ওঠে।

যে যে খাবার থেকে অ্যালার্জি হয় সাধারণত সেগুলি হচ্ছে
দুধ, ডিম, বাদাম, সরষে-সূর্যমুখিসহ বীজ, গম, ডাল, সোয়াবিন, সামুদ্রিক মাছ ও প্রাণী (তার মধ্যে চিংড়িও পড়ে)। যাঁদের দুধে অ্যালার্জি থাকে, তাঁদের অনেকেরই গমের প্রোটিন থেকেও সমস্যা হয়। যাঁদের সোয়াবিন সহ্য হয় না, তাঁরা রাজমাও হজম করতে পারেন না। প্রথমদিকে হয়তো স্রেফ দুখে অসুবিধে হবে, তার পর দেখবেন ঘি-মাখন-ছানা খেলেও কষ্ট হচ্ছে।

See Also
কম খেতে গিয়ে অতিরিক্ত কম খাচ্ছেন না তো?

এই অবস্থায়, কী করা উচিত জানতে চান? রাতারাতি না পারলেও ধীরে ধীরে এই ধরনের সব খাবার থেকে দূরে সরিয়ে নিন নিজেকে। তাতে শরীরও ভালো থাকবে।

What's Your Reaction?
Excited
0
Happy
0
In Love
0
Not Sure
0
Silly
0
Scroll To Top