Now Reading
নতুন মায়েদের জন্য শীতের যত্নের গাইড- 15 টি সহজ টিপস

নতুন মায়েদের জন্য শীতের যত্নের গাইড- 15 টি সহজ টিপস

নতুন মায়েদের জন্য শীতের যত্নের গাইড- 15 টি সহজ টিপস

মাঅভিনন্দনআপনার অনেক আশাআকাঙ্খাস্বপ্নকে ঘিরে থাকা ছোট্ট রাজকুমার রাজকুমারীটি সুদীর্ঘ নয়টি কঠিন মাস পেরিয়ে অবশেষে এখন আপনার বাহুতেআপনার অপার স্নেহের পরশে একটা নিশ্চিন্ত জীবন কাটাচ্ছেএটাকে একটা স্বর্গীয় সুখ বলে মনে হয় নাপ্রতিবার যখন সে তার ছোট্ট হাতের তালুর ছোট্ট ছোট্ট আঙ্গুলগুলির দ্বারা আপনার আঙ্গুলগুলিকে আঁকড়ে ধরে কিম্বা তার ছোট্ট কৌতুহলী চোখগুলি দিয়ে আপনার দিকে দেখেআমরা বুঝি সকল যন্ত্রণাগ্লানি ভুলে গিয়ে আপনার হৃদয় নিশ্চিতভাবেই গলে যায়!যদিও পরম সুখময় এই সকল মুহূর্তগুলি আপনি উপভোগ করতে পারেনতার সাথে আবার নানা দিক থেকে আপনার কাছে এসে পৌঁছানো অসংখ্য নির্দেশউপদেশ ও পরামর্শগুলির দ্বারা আপনি সম্পূর্ণরূপে বিহ্বল বোধ করাটাও স্বাভাবিকবিশেষত শীত আমাদের দোরগোড়ায় এসে পড়ার কারণে।যদিও তারা সকলে ভালোর জন্যই হয়ত বলেনকিন্তু একটা সময়ের পরে সেগুলি স্পষ্টতই ভীষণ অতিরিক্ত বলে মনে হতে পারে।এজন্যই নতুন মায়েদের কথা ভেবে আমরা শীতের যত্ন নেওয়ার জন্য একটি চূড়ান্ত গাইড প্রস্তুত করেছি।এইসকল সহজ ও কার্যকর টিপসগুলির দ্বারা আপনি কেবল শীতের মুখোমুখি হওয়ার জন্যই প্রস্তুত হবেন নাআপনার ছোট্ট রাজকুমারী রাজকুমারকে নিয়ে দুজনে একসাথে তার মোকাবিলা করে শীতকে উপভোগও করবেন!

শীতের ঠাণ্ডার জন্য সহজ প্রতিকারগুলি

শীতের মারাত্মক ঠাণ্ডা দূরে রাখা যদিও সর্বদা সম্ভব নয়তবে যতটা সম্ভব চেষ্টা করুন।তাছাড়াওআপনার শরীরের উপর এর ধকলটা প্রচুর পড়ার কারণে তা ঠাণ্ডায় আপনাকে কিছুটা কাহিল করে তোলেতার ফলে আপনার শক্তি হ্রাস পাওয়ার সম্ভাবনাও থাকেযে কারণে চট করে সর্দিকাশিতে আক্রান্ত হওয়ার ক্ষেত্রে আপনাকে আরও বেশি সংবেদনশীল করে তোলে।যাইহোকতবে এর জন্য বেশ কয়েকটি নির্দিষ্ট ওষুধ খাওয়ার বিরুদ্ধে আপনাকে পরামর্শ দেওয়া হতে পারে যেহেতু সেগুলি আপনার বুকের দুধের মাধ্যমে আপনার শিশুর দেহেও প্রবেশ করতে পারে।তাইশীতে ঠাণ্ডা লাগার ক্ষেত্রে কয়েকটি সহজ প্রতিকার এখানে উল্লেখ করা হলঃ

  1. প্রতিদিন আট ঘন্টা ঘুমান।যাকিছুই হোক না কেনএই নিয়মের কোনও ব্যতিক্রম হবে না।আপনার শিশুকে সামলাতে সাহায্যের জন্য আপনার ভাইবোনবন্ধুবান্ধব বা পরিবারের অন্যান্য সদস্যদের ডাকুনতবে আপনার পর্যাপ্ত বিশ্রাম গ্রহণের ব্যাপারটি নিশ্চিত করুন।ভালমতো বিশ্রাম আপনার দেহকে দ্রুত নিরাময় হয়ে উঠতে সাহায্য করবে আর দ্রুত সর্দিকাশিকে দূরে রাখার লড়াইয়ে আরও বেশি শক্তি যোগাবে।
  2. ভিক্স ভেপোরাবএর মতো একটি কার্যকর ডিকনজেস্ট্যান্ট ব্যবহার করুন এবং এর গায়ে লেখা নির্দেশাবলী অনুযায়ী তা ব্যবহার করুন।ভিক্স ভেপোরাবঠাণ্ডা লাগার বিরক্তিকর উপসর্গগুলির জন্য বিশেষভাবে কার্যকর। ঠিক শুতে যাওয়ার আগে এটি আপনার গলাবুক এবং পিঠের উপর প্রয়োগ করুন।এছাড়াও আপনি আবার এটিকে গরম পানির (ফুটন্ত নয়মধ্যে দিয়ে তার বাষ্পশ্বাস নিতে পারেন নাক বন্ধ এবং সাইনাসগুলি শিথিল করার জন্য।
  3. ডিহাইড্রেশন প্রতিরোধ করতে পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন যা ঠাণ্ডা লাগাকে আরও খারাপ করতে পারে।স্তন্যপান করানো মায়েদের ক্ষেত্রে এটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ কারণ স্তন্যপান করালে তা আপনাকে ভীষণভাবে তৃষ্ণার্ত করে তুলতে পারেআপনার তৃষ্ণার্ত হয়ে ওঠাকে কার্যকরভাবে বুঝতে পারার সর্বোত্তম উপায়গুলির মধ্যে একটি হল আপনার ঠোঁটে শুষ্কতার লক্ষণগুলি অনুসন্ধান করা।আপনার নিয়মিত পর্যাপ্ত পরিমাণে পানি পান করা নিশ্চিত করার আরেকটি মজার উপায় হল আপনার সেল ফোনে লকস্ক্রিনের ব্যাকগ্রাউন্ড হিসাবে এক গ্লাস পানির ছবি রাখা।যতবার আপনি নিজের ফোনটি তুলবেনততবারই সেটি আপনাকে পানি খাওয়ার কথা মনে করিয়ে দেবে!
  4. মানসিকচাপ সবকিছুকেই আরও খারাপ করে তোলে।সুতরাং মাঝেমধ্যেই আপনি বিরতি নিয়ে একটু বিশ্রাম করে নেওয়া নিশ্চিত করুন।আর এটি করার সর্বোত্তম উপায়টি হল হালকা যোগা বা ব্যায়ামের সাথে নিজেকে জড়িত রাখা।যোগার শ্বাস প্রশ্বাসের ব্যায়ামগুলি কেবল স্ট্রেস বা মানসিক চাপের জন্য একটি দুর্দান্ত প্রতিষেধকই নয়এটি আবার আপনার নাসারন্ধ্র এবং সাইনাসগুলি পরিষ্কার করারও কার্যকর উপায়!

শীতের ঠাণ্ডার জন্য সহজ প্রতিকারগুলি

ঠাণ্ডা লাগা দূরে রাখার জন্য শীতকালীন ডায়েট

শীতে সুস্থসবল থাকা এবং ফিটনেস বজায় রাখার জন্য কয়েকটি খাবার (এবং যে পানীয়গুলি আপনি পান করেনখাওয়ার ক্ষেত্রে আপনি অবলম্বন করতে পারেন এমন কয়েকটি সাধারণ সতর্কতা এখানে আলচনা করা হলঃ

2.সাইট্রাস ফ্রুট এবং ভিটামিন সি সমৃদ্ধ ফলগুলি সংগ্রহে রাখুন।আপনার প্রতিদিনের ডায়েটের মধ্যে অন্তর্ভূক্ত করুন কমলালেবুআমলকীপাতিলেবুপেঁপেআনারস এবং অন্যান্য মরশুমি ফল।

3.উচ্চতর থার্মোজেনিক মান রয়েছে এমন খাবারগুলি আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করুন।এই পরামর্শটি আয়ুর্বেদের নীতিগুলির উপর ভিত্তি করেঃ হজম হওয়ার জন্য কিছু খাবারের আরও এনার্জির প্রয়োজন।এই জাতীয় খাবারগুলি যখন ডায়েটে অন্তর্ভুক্ত থাকে তখন শরীরে আরও উত্তাপ সৃষ্টি করে এবং শীতল আবহাওয়ার বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করে।উদাহরণগুলির মধ্যে রয়েছে নানা ধরনের মশলা (দারুচিনিমরিচহিংগোলমরিচ ইত্যাদি), মূল জাতীয় সব্জি (গাজরআলুপেঁয়াজরসুন ইত্যাদিএবং কিছু নির্দিষ্ট গুল্ম (যেমন তুলসীপুদিনা ইত্যাদিঅন্তর্ভুক্ত রয়েছে।

4.আপনার বিকেলের চা বা কফির কাপ বদলে সেখানে এক কাপ গ্রিন টি রাখুন।বিকল্পরূপেআপনার প্রতিদিনের চায়ের কাপে আদা যোগ করুন।গ্রিন টিতে থাকা কেটচিনস এবং অন্যান্য অ্যান্টিঅক্সিড্যান্টগুলি একদিকে যখন রোগপ্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে তুলতে সহায়তা করেঅন্যদিকে তেমনি আবার আদা গলা ব্যথার জন্য একটি সুপরিচিত প্রতিকার এবং দুর্দান্ত অ্যান্টিভাইরাল হিসাবে কাজ করে।

ঠাণ্ডা লাগা দূরে রাখার জন্য শীতকালীন ডায়েট

শীতের ব্যক্তিগত যত্ন এবং পোশাক সম্পর্কিত টিপস

সর্বশেষেবাড়ি থেকে বেরোনোর ​​সময় এই ব্যক্তিগত যত্ন এবং পোশাক সম্পর্কিত টিপসগুলি অবলম্বন করলে তা আপনাকে সুরক্ষিত রাখবে।

See Also
আপনার নবজাতকের জন্য স্কিনকেয়ার এবং স্বাস্থ্যবিধির পণ্য

2.আপনার বুক ও পিঠ অন্ততপক্ষে দ্বিস্তরীয় আচ্ছাদনে আবৃত রাখুন।এটি আপনাকে এবং আপনার ফুসফুসকে উষ্ণ রাখেযার ফলে আপনার ঠাণ্ডা লেগে সর্দি কাশি হওয়ার সম্ভাবনা কমে।

4.আপনার হাতের চেটো ও পায়ের তলা গরম রাখুন।শরীরের প্রান্তভাগগুলি দিয়েই তাপ দেহে প্রবেশ করে ও দেহ থেকে বেরিয়া যায়তাই সেগুলি উষ্ণ রাখুন।

6.বাইরে বেরোবার সময় আপনার কান এবং মাথা ঢাকা দিন।আপনি যদি হনুমান টুপি জাতীয় কিছু পরতে না পছন্দ করে থাকেনতবে নিদেনপক্ষে একটা গরম স্কার্ফ দিয়ে আপনার পুরো মাথাটিকে ভালভাবে ঢেকে রাখার কথা বিবেচনা করুন।তবে আপনি যখন আপনার ছোট্ট রাজপুত্র রাজকুমারী মাথার টুপির সাথে মিল রেখে নিজের মাথাতেও সেরকম কিছু পরে আপনার মোবাইলে একটা সেলফি তোলেন তখন কি আপনাদের ভারী মিষ্টি দেখাবে না?

What's Your Reaction?
Excited
0
Happy
0
In Love
0
Not Sure
0
Silly
0
Scroll To Top