Now Reading
ঝকঝকে ত্বক আর চুল পেতে চান? আপনাকে সাহায্য করবে মেথি

ঝকঝকে ত্বক আর চুল পেতে চান? আপনাকে সাহায্য করবে মেথি

ঝকঝকে ত্বক আর চুল পেতে চান? আপনাকে সাহায্য করবে মেথি

বেশিরভাগ  মশলাই নানা গুণে সমৃদ্ধ এবং তা ওষধি — নানা রোগ-অসুখ সারাতে কাজে লাগে। যেমন ধরুন, যাঁরা রোজ বদ হজমের সমস্যায় ভোগেন, তাঁরা খালি পেটে সারা রাত ভিজিয়ে রাখা মেথির পানি খেতে আরম্ভ করুন। কিছুদিনের মধ্যেই দেখবেন আপনার হজমশক্তি আগের চেয়ে অনেক উন্নত হয়েছে – গ্যাস বা পেট ফাঁপার সমস্যাও কমেছে। রক্তে শর্করা নিয়ন্ত্রণের ক্ষেত্রেও মেথি ভেজানো জলের গুরুত্বপূর্ণ ভূমিকা আছে। তা ভালো রাখে লিভার ও কিডনির স্বাস্থ্য। যাঁদের ঠান্ডা লাগে কথায় কথায়, ইমিউনিটি কম, তাঁদের জন্যেও মেথি দানা ভেজানো পানি খুব উপকারি। সারা রাত পানিতে ভিজিয়ে রাখলে মশলা থেকে এসেনশিয়াল অয়েল নিঃসৃত হয়। আর এসেনশিয়াল অয়েল মানেই হচ্ছে অ্যান্টিঅক্সিডান্ট। সেটা এই মুহূর্তেই কেবল নয়, সারা বছরই সুস্থ থাকার জন্য আপনার একান্ত প্রয়োজন।

যাঁরা সারা বছর খুশকির সমস্যায় ভোগেন, তাঁরা ভালো কোনও নারকেল তেলের মধ্যে মেথি দানা আর একটি আমলকী কুচিয়ে দিয়ে টানা 10 মিনিট গরম করুন। তার পর ঠান্ডা করে ভরে রাখুন বোতলে। এই তেল সপ্তাহে অন্তত দু’দিন মাথায় লাগান। সারা রাত রেখে শ্যাম্পু করে নিন। মাথার তালুতে ব্যাকটেরিয়া বা ফাঙ্গাসের বাসা হলে এই তেল খুব ভালো নিরাময় হতে পারে।

যাঁদের খুব ব্রণ হয় এবং তার নাছোড় দাগ রয়ে যায় ত্বকে, তাঁরা মেথি দানা মিহি গুঁড়ো করে নিন। তার পর পানিতে গুলে পেস্ট তৈরি করে সেটা দাগের উপর লাগাতে হবে। কিছুদিনের মধ্যেই দেখবেন দাগ হালকা হয়ে মিলিয়ে যেতে আরম্ভ করেছে। এই পেস্ট মাথার তালুতেও ব্যবহার করা যায়, আধ ঘণ্টা পর শ্যাম্পু করে নেবেন।

What's Your Reaction?
Excited
0
Happy
0
In Love
0
Not Sure
0
Silly
0
Scroll To Top