Now Reading
ঘরে বসে বানান বিভিন্ন রকমের সালাদ

ঘরে বসে বানান বিভিন্ন রকমের সালাদ

ঘরে বসে বানান বিভিন্ন রকমের সালাদ

এই রোজায় শরীলকে সুস্ত রাখতে সালাদের জুরি নেই । তাই নিচে কয়েকটি সালাদ বানানের উপকরন দেওয়া হলো।

আফগানি সালাদ

উপকরণ: লম্বা বেগুনের টুকরা ৬ কাপ, টমেটো স্লাইস ২ কাপ, ক্যাপসিকাম স্লাইস ২ কাপ, পেঁয়াজ (বড় মাপের মোটা চাক চাক করে কাটা) ২ কাপ, লেবুর রস ৩ টেবিল চামচ, টমেটো সস ৪ টেবিল চামচ, সরিষার তেল ৩ টেবিল চামচ, রান্নার তেল ৩ কাপ, চিনি ২ টেবিল চামচ ও লবণ ১ চা-চামচ (বা স্বাদমতো)।

 

প্রণালি: বেগুন মাঝখান থেকে চিরে লম্বালম্বিভাবে দুই টুকরা করে নিন। তারপর সেটা ১ ইঞ্চি মাপে টুকরা করুন। টমেটো দুই টুকরা করে ভেতরের অংশ ফেলে দিন। এবার লম্বালম্বি পাতলা টুকরা করে নিন। ক্যাপসিকাম বিচি ফেলে চার টুকরা করে লম্বালম্বি পাতলা স্লাইস বানিয়ে নিন। মাঝারি আঁচের কড়াইয়ে তেল গরম করুন। বেগুনের টুকরাগুলো ডুবো তেলে লালচে করে ভাজুন। টমেটো সস, লবণ, চিনি, লেবুর রস, সরিষার তেল একসঙ্গে ফেটে নিন। বেগুন ছাড়া আর সব উপকরণ একটি পাত্রে মিশিয়ে সব শেষে বেগুন আলতো করে মেশান। ফ্রিজে ঘণ্টাখানেক ঠান্ডা করে পরিবেশন করুন।

 

 

পাস্তা সালাদ

উপকরণ: পাস্তা সসের জন্য: মেওনিজ আধা কাপ, লেবুর রস ২ টেবিল চামচ, চিনি আধা চা-চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, দুধ আধা কাপ, রসুন বাটা সিকি চা-চামচ।

মূল রান্নার জন্য: ম্যাকারনি সেদ্ধ ৪ কাপ, শসা বুক ফেলে কুচি করা আধা কাপ, টমেটো বুক ফেলে কুচি করা আধা কাপ, ক্যাপসিকাম কুচি আধা কাপ, সসেজ কুচি ১ কাপ, সেদ্ধ ডিমের কুচি ৪ টা, পাস্তা সস ও লবণ ১ চা-চামচ।

প্রণালি: পাস্তা সসের সব উপকরণ একসঙ্গে (ফেটে পাস্তা সস তৈরি করুন)।

মূল রান্নার জন্য: পাস্তা সস ছাড়া সব উপকরণ ১ চা-চামচ লবণ দিয়ে মেশান। তার সঙ্গে পাস্তা সস মেখে পরিবেশন পাত্রে লেটুসপাতা বিছিয়ে নিজের মতো সাজিয়ে রাখুন। ফ্রিজে ঠান্ডা করে পরিবেশন করুন।

 

 

আলুর সালাদ

উপকরণ: ড্রেসিংয়ের জন্য-ডিম ২ টা, চিনি আধা কাপ, অ্যারারুট ১ চা-চামচ, লবণ আধা চা-চামচ, সিরকা আধা কাপ, অ্যাভ্যাপোরেটেড মিল্ক পৌনে এক কাপ, মাখন আধা কাপ, মেয়োনেজ ১ কাপ।

See Also
ডায়াবেটিস রোগীর ব্লাড সুগার নিয়ন্ত্রণের জুস

মূল রান্না: আলু সেদ্ধ আধা চৌকা টুকরা ৬ কাপ, পেঁয়াজ আধা চৌকা টুকরা ১ কাপ, সেলেরি ডাঁটা কুচি ১ কাপ, সেদ্ধ ডিম ৮ টুকরা করা ৬ টা, লবণ ১ চা-চামচ, চোরিজো সসের বা পেপারনি স্লাইস মচমচে ভাজা ১ কাপ, চাইভ (বা রসুন কলি) কুচি ১ কাপ।

ড্রেসিংয়ের জন্য: ডিম, চিনি, অ্যারারুট ও লবণ ফেটুন। সিরকা ও দুধ দিয়ে ফেটুন। মৃদু আঁচে ১০ মিনিট চুলায় রাখুন। মাখন মেশান। চুলা থেকে নামিয়ে ঠান্ডা হতে দিন। মেয়োনিজ মেশান।

মূল রান্না: আলু ডিমের টুকরা, পেঁয়াজ, সেলেরি ডাঁটা ও লবণ মেশান। এর সঙ্গে ড্রেসিং মেশান। পরিবেশন পাত্রে ঢেলে সসেজ কুচি ও চাইভ দিয়ে সাজিয়ে ২ ঘণ্টা ফ্রিজে রেখে পরিবেশন করুন।

তাই শরীলকে সুস্ত রাখতে আপনারা বেশি বেশি সালাদ খান।

 

 

 

What's Your Reaction?
Excited
0
Happy
0
In Love
0
Not Sure
0
Silly
0
Scroll To Top