Now Reading
সহজে রান্না করুন পাঁচমেশালি ডালের খিচুড়ি

সহজে রান্না করুন পাঁচমেশালি ডালের খিচুড়ি

খিচুড়ি বাংলাদেশের অন্যতম একটি মজার খাবার। অনেক রকম খিচুড়ির ভিতর পাঁচমেশালি ডালের খিচুড়ি অন্যতম। কিভাবে রান্না করতে হয় পাঁচমেশালি ডালের খিচুড়ি।

উপকরণ: সিদ্ধ করে রাখা চাল ১ কাপ, পাঁচমেশালি ডাল ১ কাপ (মুগ, মুসুর, ছোলা, অড়হর, গোটা বিউলির ডাল সমপরিমাণে মিশিয়ে নিতে হবে), পেঁয়াজকুচি ১ কাপ, আদাবাটা ১ টেবলচামচ, রসুনবাটা ১ চা-চামচ, ধনেগুঁড়ো ১ চা-চামচ, জিরোগুঁড়ো ২ চা-চামচ, টোম্যাটোকুচি আধ কাপ, কাঁচালঙ্কা ৪ টে, গরমমশলাগুঁড়ো ১/২ চা-চামচ, গোটা গরমমশলা (ফোড়নের জন্য), তেজপাতা ২টো, হলুদ পরিমাণমতো, নুন-চিনি স্বাদমতো, সাদাতেল প্রয়োজনমতো, ঘি ২ টেবলচামচ।

চাটনির উপকরণ: ছোলা ও বিউলির ডাল পাঁচ ঘণ্টা ভিজিয়ে রাখুন। বাকি ডাল ও চাল ভাল করে ধুয়ে জল ঝরিয়ে রাখুন। প্যানে ছোলা ও বিউলির ডাল দিন। নুন, হলুদ দিয়ে জল দিয়ে ঢাকা দিয়ে রাখুন। ডাল আধসিদ্ধ হলে বাকি ডাল মেশান। আরও কিছুক্ষণ সিদ্ধ করে নিন।

See Also
ঢাকাই চিংড়ির স্বাদ ট্রাই করে না দেখলে দারুণ মিস করবেন কিন্তু!

প্রয়োজনে আবার খানিকটা জল দিতে পারেন। এবার সিদ্ধ ডালের সঙ্গে একে একে চাল, গুঁড়ো মশলা টোম্যাটো মেশান। কিছুক্ষণ নেড়েচেড়ে নিন। সব মশলা মিশে যাবে। প্যানে তেল গরম করে তাতে গোটা গরমমশলা, লঙ্কা, তেজপাতা ফোড়ন দিন। নেড়েচেড়ে পেঁয়াজকুচি, রসুনবাটা ও আদাবাটা দিয়ে ভেজে নিন। খিচুড়িতে এই ভাজা ফোড়ন দিন। নেড়েচেড়ে আঁচে কিছুক্ষণ রেখে উপর থেকে ঘি ছড়িয়ে নামিয়ে নিন। গরম গরম খিচুড়ির সঙ্গে জমে যাবে মশলা মাখানো কাঁকরোল ভাজা।

What's Your Reaction?
Excited
0
Happy
0
In Love
0
Not Sure
0
Silly
0
View Comments (0)

Leave a Reply

Scroll To Top