মুসুর ডালের খিচুড়ি রান্না করুন ঝটপট (রেসিপি)

মুসুর ডালের খিচুড়ি কিন্তু খুব ঝটপট রান্না করা যায়। তবে রান্নার প্রথম ও প্রধান শর্ত হলো ধৈয্য,এটা যদি ধরে রাখতে না পারেন তবে সব ঘেটে ঘ হয়ে যাবে তাই আগে ধৈর্য্য রাখুন। রান্না শুরু করার ২০ মিনিট আগে চাল ও ডাল আলাদা করে ধুয়ে পানি ঝরাতে দিন। পাত্রে তেল দিয়ে গরম হলে পিয়াজ কুচি দিয়ে নাড়তে থাকুন।পিয়াজ একটু লাল হয়ে এলে আদা ও রসুন বাটা দিয়ে নাড়তে থাকুন। একটু আঠাল ভাব এলে গরম মসলা। দিয়ে একটু পানি দিন, এরপর মরিচ, ও হলুদের গুঁড়া দিয়ে একটু কসিয়ে নিন।

সুন্দর একটি ফ্লেবার আসবে। এরপর ডাল দিয়ে ১০ মিনিট কষিয়ে এবার চাল দিন। চাল দেবার পর আরও ৫ মিনিট কষিয়ে পরিমান মত পানি ও লবন দিন। ২০ মিনিট পর নামিয়ে খেতে শুরু করুন। দেখবেন স্বহস্তে পাক করা খাবার আহারের মজাই আলাদা।

প্রথাগত রেসিপি, আমরা যারা ঢাকায় কিংবা ব্যাচেলর জীবন-যাপন করি তাদের জন্য এই প্রনালি খুব উপকারী।

মুসুর ডালের খিচুড়ি রান্না উপকরণ: মুসুর ডাল ১০০ গ্রাম, গোবিন্দভোগ চাল ১০০ গ্রাম, আলু ২টো (ডুমো ডুমো করে কাটা), পেঁয়াজকুচি ২ চা-চামচ, আদাকুচি ১ চা-চামচ, নুন-হলুদ প্রয়োজনমতো, সাদা তেল পরিমাণমতো।

চাটনির উপকরণ: প্যানে তেল গরম করুন। তাতে আদাকুচি, পেঁয়াজকুচি দিন। ভেজে নিন। পেঁয়াজে সোনালি রং ধরলে তাতে ডাল ও চাল দিন। হালকা ভেজে নিন। আলু দিন। এতে পরিমাণমতো জল ও নুন-হলুদ দিয়ে ঢাকা দিয়ে রাখুন কিছুক্ষণ। সিদ্ধ হলে নামিয়ে নিন। উপর থেকে ভাজা পেঁয়াজও ছড়িয়ে দিতে পারেন। এরসঙ্গে খেতে পারেন পুঁইপাতায় মোড়া চিংড়ির বড়া।

 

What's Your Reaction?
Excited
0
Happy
0
In Love
0
Not Sure
0
Silly
0
View Comments (0)

Leave a Reply

Scroll To Top