Now Reading
বর্ষায় পায়ের বিশেষ যত্ন নিন

বর্ষায় পায়ের বিশেষ যত্ন নিন

বর্ষায় পায়ের বিশেষ যত্ন নিন

বৃষ্টিকালে পায়ের বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন সব বয়সী নারীদের। বৃষ্টি মানে জমা কাদা, পানি, আরো কতকিছু। বৃষ্টির প্রথম আমাদের পায়ে গিয়ে পড়ে। আর নারীর শরীর মানে সংবেদনশীল শরীর। তাই বৃষ্টিকালে আমাদের পায়ের বিশেষ খেয়াল রাখা উচিত। পা অনেক সময় পর্যন্ত ভিজে থাকলে বা ঘেমে গেলে নানারকম সংক্রমণ হতে পারে। তাছাড়া রক্তে চিনির সমস্যা রয়েছে যাদের তাদের তো পায়ের বিশেষ যত্ন নেওয়া দরকার।

পা পরিষ্কার রাখুন

বাইরে থেকে ঘরে ফিরে প্রথমেই তরল সাবান দিয়ে ভালো করে পা ধুয়ে ফেলুন। নখের কোনা, গোড়ালি, আঙুলের খাঁজ ভালো করে পরিষ্কার করতে হবে। পা ধোয়ার পর তোয়ালে দিয়ে একদম শুকনো করে মুছে নিন।

ময়েশ্চারাইজ়ার লাগান

পায়ের সঠিক যত্ন করতে হলে প্রথমেই যে কথাটা মাথায় রাখতে হবে, তা হল পায়ের বিভিন্ন অংশের জন্য আলাদাভাবে যত্ন করা দরকার। গোড়ালির অংশটা সাধারণত বেশি শুকনো হয়, তাই এই অংশে ময়েশ্চারাইজ়ার লাগানোর আগে পিউ-মিস স্টোন বা স্ক্রাব দিয়ে ঘষে ডেড সেল তুলে ফেলুন। পায়ের আঙুলের খাঁজের অংশগুলো ভালো করে মুছে পাউডার ছড়িয়ে নিন। অ্যান্টি-ফাঙ্গাস পাউডার হলে সবচেয়ে ভালো। এই অংশে ময়েশ্চারাইজ়ার বা স্ক্রাব লাগাবেন না, কারণ নরম অংশে ময়েশ্চারাইজ়ার বা স্ত্রাবের দানা ঢুকে ফাঙ্গাস ইনফেকশন হতে পারে।

পায়ের নখের যত্ন

পায়ের নখ বড়ো রাখতে ভালোবাসেন যারা, এই সময়টা একটু সামলে খেলুন। নখ যতটা সম্ভব কেটে রাখুন, তাতে কাদা বা ময়লা জমে থাকতে পারবে না। অনেকরকম সংক্রমণের আশঙ্কা এড়িয়ে চলতে পারবেন, পা পরিষ্কার রাখাও সহজ হবে।

সঠিক জুতো পরুন

এই সময়টায় বন্ধ জুতো এড়িয়ে চলুন, কারণ তাতে জল ঢুকে গিয়ে পা ভিজে থাকবে দিনভর। পা খোলা স্ট্র্যাপ দেওয়া ওয়াটার-প্রুফ জুতো পরতে পারলে সবচেয়ে ভালো।

See Also
প্রায়ই কি পেটের নানা সমস্যায় ভুগছেন?

জুতো শুকনো রাখুন

বর্ষায় জুতো ভিজে গেলে পরের দিন খোলা হাওয়ায় রেখে শুকিয়ে নিন। তাতে ব্যাকটেরিয়া জন্মাতে পারবে না। বর্ষায় অন্তত দু’জোড়া জুতো রাখা বুদ্ধিমানের কাজ। ভেজা জুতো কখনওই পরেরদিন পরতে যাবেন না।

পার্লারে পেডিকিওর না করাই ভালো

বর্ষাকালে সংক্রমণ এড়াতে পার্লারে গিয়ে পেডিকিওর বা ফুট স্পা করাবেন না। কারণ এই সময়টায় বহু জায়গাতেই ঠিকমতো স্বাস্থ্যবিধি মেনে চলা হয় না, যন্ত্রপাতিও ঠিকমতো পরিষ্কার করা হয় না। তাই বাড়িতে পায়ের যত্ন নেওয়াই সবচেয়ে ভালো। বাড়িতে পেডিকিওর করলেও কিউ-টিকল কাটবেন না। নখকে অনেক সংক্রমণ থেকে রক্ষা করে কিউ-টিকল।

What's Your Reaction?
Excited
0
Happy
0
In Love
0
Not Sure
0
Silly
0
View Comments (0)

Leave a Reply

Scroll To Top